বাংলাদেশের সঙ্গে চুক্তি বহাল আছে: মালয়েশিয়া


রিচার্ড রায়টমালয়েশিয়ায় নতুন করে বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিতের সিদ্ধান্তে বাংলাদেশের সঙ্গে দেশটির চুক্তিতে কোনও প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ বিষয়ক মন্ত্রী রিচার্ড রায়ট।
বুধবার মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টারকে তিনি এ কথা জানান।
মালয়েশিয়া সরকারের নতুন ওই সিদ্ধান্তের কারণে ১৫ লাখ বাংলাদেশি কর্মী নিয়োগে দেশটির সঙ্গে বাংলাদেশের চুক্তির বিষয়টি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল।
বাংলাদেশি শ্রমিকদের নিয়োগে নতুন সিদ্ধান্ত বাধা সৃষ্টি করবে না উল্লেখ করে রিচার্ড রায়ট বলেন, ‘কারণ ওই সমঝোতা স্মারক ছিল পাঁচ বছরের জন্য।’
মালয়েশীয় পার্লামেন্টের লবিতে এ বিষয়টি নিয়ে দ্য স্টারের সঙ্গে কথা বলেন তিনি। রায়ট বলেন, ‘এই নিষেধাজ্ঞা যখন তুলে নেওয়া হবে, তখনও এই চুক্তি বহাল থাকবে। বিদেশি শ্রমিক নিয়োগে আমরা শুধু বাংলাদেশের সঙ্গেই চুক্তি করিনি। সাতটি দেশের সঙ্গে আমাদের এ ধরনের চুক্তি রয়েছে। নতুন নিষেধাজ্ঞার ফলে এ চুক্তি অকার্যকর হয়ে যাবে না।’
এর আগে গত ১২ মার্চ শনিবার মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি আহমাদ জাহিদ হামিদি জানান, মন্ত্রিসভা নতুন বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

আহমাদ জাহিদ হামিদি একইসঙ্গে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, বর্তমানে দেশের যেসব প্রতিষ্ঠানে অনুমতিপত্র ছাড়া বিদেশি শ্রমিক কাজ করছেন অথবা যাদের অনুমতিপত্রের মেয়াদ পার হয়ে গেছে তাদের বৈধতার জন্য ওই প্রতিষ্ঠানকে আবেদন জানাতে হবে।

আহমেদ জাহিদ আরও বলেন, আগামী ৩০ জুনের মধ্যে চাকরিদাতাদের বিদেশি শ্রমিকদের বৈধতা দেওয়ার ব্যবস্থা করতে হবে। এর আগে এই সময়সীমা ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে তা বাড়ানো হয়।
শ্রমিকদের বৈধ করার ব্যাপারে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো সতর্ক না হলে শুধু জরিমানা দিয়ে পার পাওয়া যাবে না বলে সতর্কতা জারি করেছেন আহমেদ জাহিদ। প্রয়োজনে সরকার আরও কঠিন শাস্তির ব্যবস্থা করতে পারে বলে তিনি ইঙ্গিত দেন। সূত্র: দ্য স্টার অনলাইন।

/এমপি/এজে/