ফের কঙ্গোর প্রেসিডেন্ট হচ্ছেন এনগুয়েসো

আবারও মধ্য আফ্রিকার দেশ কঙ্গো রিপাবলিকের প্রেসিডেন্ট নির্বাচিত হতে চলেছেন ডেনিস সাসৌ এনগুয়েসো (৭২)। দেশটির নির্বাচনের প্রথম রাউন্ডে তিনি ৬০ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গাই-ব্রাইস পারফেইট কোলেলাস পেয়েছেন ১৫ শতাংশ ভোট। আর জেনারেল জিন-মেরি মাইকেল মোকোকো ১৪ শতাংশ ভোট পেয়ে রয়েছেন তৃতীয় অবস্থানে। তবে পরাজিত এ দুই প্রার্থী ফল প্রত্যাখ্যান করেছেন।

২৪ মার্চ বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর সাড়ে ৩টার দিকে কঙ্গোর রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় স্বরাষ্ট্রমন্ত্রী রেমন্ড জেফাইরিন এমবৌলৌ এ তথ্য জানান।

কঙ্গোর রাজধানী ব্রাজাভিলে থেকে আল জাজিরার সাংবাদিক হারু মুতাসা বলেন, বুধবার আংশিক ফল ঘোষণার পরই প্রেসিডেন্টের সমর্থকরা বিজয় মিছিল করা শুরু করেছে।

ডেনিস সাসৌ এনগুয়েসো

গত বছরের অক্টোবর মাসে কঙ্গোর সংবিধান সংস্কার করা হয়। এতে এর আগে দুই মেয়াদের বেশি কোনও ব্যক্তির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করার ব্যাপারে যে বাধ্যবাধকতা ছিল, তা তুলে নেওয়া হয়। আর এ সংস্কারের ফলে তৃতীয় মেয়াদে প্রার্থী হতে পেরেছেন সাবেক প্যারাট্রুপার কর্নেল ডেনিস।

তবে সমালোচকরা বলছেন, ডেনিসের ক্ষমতার মেয়াদ বাড়াতেই এ সংস্কারের পথে হেঁটেছে কঙ্গোর পার্লামেন্ট। তার বিরুদ্ধে অনেকদিন ধরেই ব্যাপক দুর্নীতি, স্বজনপ্রীতি ও গণতন্ত্র রহিত করে রাখার অভিযোগ করে আসছেন বিরোধীরা।

ডেনিস সাসৌ এনগুয়েসো কঙ্গোর প্রেসিডেন্ট পদে প্রথম দায়িত্ব পালন শুরু করেন ১৯৭৯ সালে। টানা এক যুগেরও বেশি সময় শাসনের পর ১৯৯২ সালের নির্বাচনে তিনি হেরে যান। এরপর ১৯৯৭ সালে ফের প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। সূত্র: আল জাজিরা।

/এমপি/