বোলা তিনুবু: ‘গডফাদার’ থেকে প্রেসিডেন্ট

নাইজেরিয়ার বিতর্কিত নির্বাচনে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির রাজনীতিতে ‘গডফাদার’ হিসেবে বিপুল পরিচিত বোলা আহমেদ তিনুবু। ৭০ বছর বয়সী তিনুবু নাইজেরিয়ার বর্তমান ক্ষমতাসীন দল অল প্রোগ্রেসিভ কংগ্রেসের (এপিসি) নেতা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাইজেরিয়ার নির্বাচন কমিশনের তথ্যমতে, নিকট প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবকরকে প্রায় ১৮ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন বোলা তিনুবু। তিনি ৮৭ লাখ ৯ হাজার ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনে তৃতীয় অবস্থানে ছিলেন পিটার ওবই।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট ছিলেন মুহাম্মদ বুহারি। তিনি তিনুবুর সহায়তায়ই ২০১৫ এবং ২০১৯ দুই মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলেও নাইজেরিয়ার বড় কোনও সংকটের সমাধান করতে পারেননি। বরং কিছু কিছু ক্ষেত্রে সমস্যা আরও বেড়ে গেছে দেশটির।

বিভিন্ন সংকট ও সমস্যায় জর্জরিত দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই সমালোচনার সম্মুখীন হচ্ছেন বোলা তিনুবু। সমালোচনার জবাবে তিনি বলেন, ‘আমার কাজ আমার পক্ষে কথা বলবে। আমি আসার আগে লাগোসের রাস্তায় রাস্তায় মৃতদেহ পড়ে থাকতো, ডাকাতি হতো দিন-রাত, ট্রাফিকের অবস্থা ছিল বিশৃঙ্খল। আমি ক্ষমতায় আসার পরে এসবের পরিবর্তন ঘটেছে’।

তিনুবুর নির্বাচনি প্রচারের ওয়েবসাইটে দেওয়া জীবনবৃত্তান্ত অনুসারে, ১৯৫২ সালে লাগোসে ইয়োরুবা জাতিগোষ্ঠীর একটি মুসলিম পরিবারে তার জন্ম। অনেকেই অবশ্য বলে থাকেন তার বয়স আরও বেশি।

১৯৭০-এর দশকে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানে তিনি নিজের পড়াশোনার খরচ মেটাতে থালা-বাসন ধোয়া, ট্যাক্সি ড্রাইভার এবং নৈশপ্রহরীর কাজ করেছেন। ১৯৭৯ সালে শিকাগো স্টেট ইউনিভার্সিটি থেকে তিনি স্নাতক পাস করেন।

যুক্তরাষ্ট্রে একটি পরামর্শক প্রতিষ্ঠানে কাজ করার পর তিনি ১৯৮০-এর দশকে নাইজেরিয়ায় ফিরে আসেন। এখানে তিনি মোবিল তেল কোম্পানির নাইজেরিয়া শাখায় নিরীক্ষক হিসেবে যোগ দেন।

রাজনীতিতে তার অভিষেক ঘটে ৯০-এর দশকে। ১৯৯৯ সালেই নাইজেরিয়ার বাণিজ্যিক নগরী লাগোসের গভর্নরের পদে প্রথমবার নির্বাচিত হন তিনি। ওই সময় তিনি দুই মেয়াদে গভর্নর নির্বাচিত হয়েছিলেন। ২০০৭ সাল থেকে প্রতি নির্বাচনে তার মনোনীত প্রার্থীই গভর্নর নির্বাচিত হয়েছেন। এরপর থেকেই বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে আফ্রিকার বৃহত্তম নগরী লাগোসের ‘গডফাদার’ হিসেবে পরিচিতি পান তিনি।