গ্যাবনের জান্তা প্রধান জেনারেল এনগুয়েমা

গ্যাবনে এক অভ্যুত্থানে ক্ষমতা দখলকারী সেনা কর্মকর্তারা জেনারেল ব্রিস ওলিগুই এনগুয়েমাকে দেশটির অন্তর্বর্তীকালীন নেতা হিসেবে ঘোষণা করেছেন। বুধবার তার নাম ঘোষণা করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জেনারেল এনগুয়েমাকে নিয়ে এর আগে সেনারা রাজধানী লিব্রেভিলের রাস্তায় র‍্যালি করে। এ সময় তারা তাকে নিজেদের কাঁধে বহন করে নিয়ে যায়। 

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী বঙ্গো তার বাড়িতে একটি ভিডিওতে হাজির হয়েছেন। এতে তিনি তার সারা বিশ্বের বন্ধুদের তার পক্ষে কথা বলার আহ্বান জানিয়েছেন।

সাবেক ফরাসি উপনিবেশ গ্যাবন আফ্রিকার অন্যতম প্রধান তেল উৎপাদনকারী। বোঙ্গোর উৎখাত মধ্য আফ্রিকার রাজ্যে তার পরিবারের ৫৫ বছরের ক্ষমতার অবসান ঘটেছে।

বুধবার ভোররাতে সেনা কর্মকর্তারা টিভিতে উপস্থিত হয়ে ক্ষমতা গ্রহণ করার ঘোষণা দিয়েছিলেন। তারা বলেছিলেন, শনিবার অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল বাতিল করা হয়েছে। যে ভোটে বঙ্গোকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল কিন্তু বিরোধীরা জালিয়াতির অভিযোগ তুলেছিল।

সেনা কর্মকর্তারা আরও বলেছিলেন, বোঙ্গোর এক ছেলেকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

ক্ষমতা দখলের কয়েক ঘন্টার মধ্যে, জেনারেলরা আলোচনার জন্য মিলিত হন নেতা মনোনীত করার জন্য। প্রেসিডেন্ট গার্ডের সাবেক প্রধান জেনারেল এনগুয়েমাকে নেতা হিসেবে মেনে নিতে তারা জন্য সম্মত হন।

জেনারেল এনগুয়েমা ফ্রান্সের লে মন্ডে সংবাদপত্রকে বলেছেন, গ্যাবোনেন জনগণের কাছে আলী বোঙ্গোর শাসন যথেষ্ট ছিল এবং তার তৃতীয় মেয়াদে নির্বাচন করা উচিত হয়নি। তিনি বলেন, সবাই এ বিষয়ে কথা বলে কিন্তু কেউ দায়িত্ব নেয় না। তাই সেনাবাহিনী পরিস্থিত পাল্টে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লিব্রেভিল এবং অন্যান্য স্থানে জনগণ সেনাবাহিনীর নেতা ঘোষণা পর উদযাপন করেছেন। কিন্তু জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ফ্রান্স অভ্যুত্থানের নিন্দা করেছে। ফ্রান্সের সঙ্গে বঙ্গো পরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় স্টেট গ্যাবনের সামরিক বাহিনীকে বেসামরিক শাসন রক্ষা করা এবং দায়িত্বশীলদের মুক্তি দিতে এবং সরকারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্য অসাংবিধানিক সামরিক ক্ষমতা দখলের নিন্দা করেছে।

বঙ্গো পরিবারের বিরুদ্ধে দীর্ঘকাল ধরে তীব্র অসন্তোষ বিরাজ করছে। পরিবারটি প্রায় ৫৬ বছর ধরে গ্যাবন শাসন করেছে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির মতো একাধিক বিষয় নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক লিব্রেভিলের এক বাসিন্দা বিবিসিকে বলেছেন, প্রথমে আমি ভয় পেয়েছিলাম, কিন্তু পরে আনন্দ অনুভব করেছি। আমি একটি অভ্যুত্থানের মধ্য দিয়ে বেঁচে আছি এই উপলব্ধির কারণে আমি ভয় পেয়েছিলাম, কিন্তু আনন্দের কারণ এই শাসনের উৎখাতের জন্য আমরা এতদিন অপেক্ষা করছিলাম।