আইসিজেতে গণহত্যার মামলা

ইসরায়েলকে জার্মানির সমর্থনের নিন্দা জানালো নামিবিয়া

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার গণহত্যার মামলায় তেল আবিবের প্রতি সমর্থন জানিয়েছে জার্মানি। বার্লিনের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে নামিবিয়া। শনিবার যোগাযোগমাধ্যম এক্স-এ দেওয়া এক বিবৃতিতে এই নিন্দা জানিয়েছেন নামিবিয়ার প্রেসিডেন্ট হাজে গেইনগব। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

নামিবিয়ার প্রেসিডেন্ট লিখেছেন, গাজা ও দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি সরকারের গণহত্যামূলক ও নৃশংস কর্মকাণ্ডকে আইসিজেতে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। 

নামিবিয়ার প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়েছে, গাজায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনিকে যে হত্যা করেছে ইসরায়েল, বার্লিন তা অগ্রাহ্য করছে। জাতিসংঘের বিভিন্ন সংস্থাও অবরুদ্ধ উপত্যকার ২৩ লাখ মানুষের মধ্যে ৮৫ শতাংশ বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছে। এছাড়া খাদ্য ও নিত্যপণ্যের তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

জার্মানির এমন সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট। শুক্রবার দেশটির পক্ষ থেকে জার্মান সরকারকে বিষয়টি অবহিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, শান্তি প্রিয় কোনও মানুষ গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে নৃশংসতা চলছে তা উপেক্ষা করতে পারে না।

ডিসেম্বরে আইসিজেতে গাজায় গণহত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার মামলার শুনানির প্রথম দিন জরুরি পদক্ষেপ হিসেবে অবিলম্বে গাজায় ইসরায়েলের অভিযান বন্ধের নির্দেশ দেওয়ার আবেদন জানায় দেশটি।

দক্ষিণ আফ্রিকা বলেছে, উপকূলীয় ছিটমহলে ইসরায়েলের বিমান ও স্থল অভিযানে তা প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, নিহতের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে। ইসরায়েলের এই অভিযানের লক্ষ্য হলো গাজার জনসংখ্যাকে ধ্বংস করা।

শুক্রবার দ্বিতীয় দিনের শুনানিতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা গাজায় গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। দেশটি গণহত্যার অভিযোগকে ‘অতি বিকৃত অভিযোগ’ হিসেবে উল্লেখ করেছে।