টরেন্টো চলচ্চিত্র উৎসবে ‘স্নোডেন’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)-এর তথ্যফাঁস করে আলোড়ন তোলা এডওয়ার্ড স্নোডেনকে নিয়ে নির্মিত ছবি টরেন্টো চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। অস্কারজয়ী বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা অলিভার স্টোন ‘স্নোডেন’ নামে ছবিটি নির্মাণ করেছেন।

ছবির নির্মাতা অস্কারজয়ী চলচ্চিত্রকার হলেও স্নোডেনকে নিয়ে নির্মিত এ ছবিতে বিনিয়োগ করতে রাজি হয়নি কোনও প্রযোজনা প্রতিষ্ঠান। শেষ পর্যন্ত নিজস্ব অর্থায়নেই ছবিটি তৈরি করেছেন স্টোন।

নির্মাতা অলিভার স্টোন বলেন, ‘এই ধরনের ছবি নির্মাণ করা অত্যন্ত ঝামেলাজনক। মামলার পর মামলা হতে থাকে। অনেক সময় যাকে নিয়ে ছবি নির্মাণ করা হয় তিনিও নির্মাতার ওপর ক্ষেপে যান।’

স্টোন বলেন, ‘যেহেতু এই ইস্যুটি এখনও শেষ হয়ে যায়নি, তাই এই ছবির ক্ষেত্রে কী কী ঘটবে তা এখনও বলা যাচ্ছে না। আমি আশা করছি সবকিছু ঠিকমতোই শেষ হবে।’

ছবিতে স্নোডেন চরিত্রে অভিনয় করেছেন জোসেফ গর্ডন। আরও আছেন, শেইলিন উডলি, নিকোলাস কেইজ, স্কট ইস্টউড, রেইস ইফানস, জ্যাকারি কুইন্টো, মেলিসা লিও প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালে যুক্তরাস্ট্রের এনএসএ’র তত্ত্বাবধানে করা অবৈধ গোপন নজরদারিত্বের সব তথ্য ফাঁস করে আলোচনায় আসেন এনএসএ কর্মী স্নোডেন।এরপর যুক্তরাষ্ট্র ছেড়ে পালাতে বাধ্য হন তিনি।

‘স্নোডেন’ চলচ্চিত্রের ট্রেলার:

সূত্র: গার্ডিয়ান।

/ইউআর/এএ/