দ্রুত নাফটা আলোচনা শেষ করতে রাজি যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার কর্মকর্তারা নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (নাফটা) নিয়ে আলোচনা দ্রুততম সময়ের মধ্যে শেষ করতে সম্মত হয়েছেন।  সংশ্লিষ্ট দেশগুলোর দেশগুলোর সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সূত্রদের মতে, ২০১৮ সালের মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে চান কর্মকর্তারা।

nafta_wide-df2f7d95ef3d74b46a1eed519bd26806fd32c6cf

রয়টার্সের খবরে বলা হয়েছে, চুক্তিটি চূড়ান্ত করতে সাত ধাপে আলোচনা হবে। প্রতিটি ধাপের আলোচনায় তিন সপ্তাহের বিরতি থাকবে। মেক্সিকোর দুই কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। তবে বিষয়টি স্পর্শকাতর হওয়ায় নিজেদের পরিচয় প্রকাশে রাজি হননি তারা।

এক মেক্সিকান কর্মকর্তা জানান, নির্বাচনি প্রচারণা চূড়ান্তে পৌঁছার আগেই আলোচনা শেষ করার লক্ষ্য রয়েছে। ফলে এমন সূচি তৈরি করা হয়েছে।

ট্রাম্পের দাবিতে ও অনড় অবস্থানের কারণেই নাফটা নিয়ে পুনরায় আলোচনা শুরু হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের স্বার্থ সংরক্ষিত না হলে নাফটা থেকে বের হওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। তার দাবি, এই চুক্তির ফলে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যে অসমতা তৈরি হয়েছে এবং যুক্তরাষ্ট্র কয়েক হাজার কর্মসংস্থান হারিয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহিজার জানান, ট্রিলিয়ন ডলারের ত্রিপক্ষীয় চুক্তি নিয়ে ওয়াশিংটনে ১৬-২০ আগস্ট প্রথম পর্বের আলোচনা শুরু হবে।

এক মেক্সিকান কর্মকর্তা জানিয়েছেন, দ্বিতীয় পর্যায় আলোচনা অনুষ্ঠিত হবে মেক্সিকোতে। তবে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির মুখপাত্র জানিয়েছেন, কত পর্বে আলোচনা অনুষ্ঠিত তা নিয়ে এখনও সবগুলো দেশ একমত হয়নি। টানা আলোচনার বিষয়টিও এখনও অমীমাংসিত।

কানাডা সরকারের উচ্চ পর্যায়ের একটি সূত্র, যিনি আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট জানিয়েছেন যুক্তরাষ্ট্র এই ‘বিস্ময়কর’ সময়সূচি প্রস্তাব করেছে। তবে এই সময়সূচির বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলো একমত হয়েছে কিনা তা নিশ্চিত করতে পারেনি এই সূত্রটি।

মার্কিন প্রশাসনের কর্মকর্তারা জানান, মেক্সিকো আলোচনাটি নির্বাচনি প্রচারণা তুঙ্গে উঠার আগেই এই বছরের মধ্যে শেষ করার আহ্বান জানিয়েছে।

রবার্ট লাইটহিজার জানান, তিনি আশা করছেন আলোচনাটি এই বছরের মধ্যেই শেষ হবে। তবে তিনি আলোচনার জন্য কোনও নির্দিষ্ট সময়সীমার কথা উল্লেখ করতে রাজি হননি।

নাফটা নিয়ে পুনরায় আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন ওয়েস্টার্ন হেমিস্ফায়ার-এর সহকারী বাণিজ্য প্রতিনিধি জন মেলে। যদিও আইন অনুসারে, এই আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষে প্রতিনিধিত্বের দায়িত্ব লাইটহিজারের ঘাড়েই বর্তায়। জুন মাসে তিনি বলেছিলেন, এই বছরের মধ্যে আলোচনা শেষ করা অনেক বেশি দ্রুত হয়ে যাবে কিন্তু সময় বাঁচানোর জন্য আমরা কোনও দুর্বল চুক্তি করব না। সূত্র: রয়টার্স।

/এএ/