গাঁজা উৎপাদনে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করছে করোনো বিয়ার

কানাডার শীর্ষ গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্যানোপি গ্রোথের সঙ্গে ৪০০ কোটি মার্কিন ডলারের একটি বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে করোনো বিয়ারের মালিক প্রতিষ্ঠান কনস্টেলেশন ব্রান্ড। গাঁজা উৎপাদনে এখন পর্যন্ত এটাই সবচেয়ে বড় বিনিয়োগ চুক্তি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

_103033004_marijuanaplant

গত বছর অ্যালকোহলবিহীন ও গাঁজাজাত পানীয় উৎপাদন করতে ২০ লাখ মার্কিন ডলারের আরেকটি চুক্তি স্বাক্ষর করেছিল কনসটেলেশন।কানাডায় গাঁজা বৈধ হওয়ায় এই বাজর ধরার চেষ্টায় রয়েছে অ্যালকোহল প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

নতুন চুক্তি স্বাক্ষরের পর প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে বলা হয়েছে, এই বিনিয়োগের মাধ্যমে ক্যানোপি তার ব্যবসা বিস্তৃত করে চিকিৎসার জন্য বৈধ গাঁজা বৈধ হওয়ার বাজারে পৌঁছাতে পারবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম গাঁজা উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্যানোপি বর্তমানে গাঁজা থেকে অন্যান্য সামগ্রীর পাশাপাশি তেল, সফটজেল ক্যাপসুল তৈরি করে থাকে।

কনসটেলেশন’র সঙ্গে এই বিনিয়োগ চুক্তির মাধ্যমে ক্যানোপি এখন ভোজ্য গাঁজার বার, ইনহেলার ও অন্য সামগ্রী উৎপাদনে ব্যবসা বিস্তৃত করার পরিকল্পনা করছে। এছাড়া তারা মূলধারার কয়েকটি ওষুধের গাঁজা থেকে নিরাপদ বিকল্প তৈরির উন্নয়ন ঘটাতে চায়। এসব ওষুধ ব্যাথা, উদ্বেগ, নিদ্রাহীনতা ও প্রোসোরিয়াসিস রোগে ব্যবহার হবে।

ক্যানোপির প্রধান নির্বাহী ব্রুস লিন্টন বলেন, এই চুক্তির মাধ্যমে আমাদের সেক্টরে প্রস্তুতি শেষ হলো এখন আমাদের পূর্ণাঙ্গভাবে যাত্রার সময়।

কনসটেলেশন মূলত যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, নিউ জিল্যান্ড ও ইতালিতে বিয়ার, ওয়াইন ও স্পিরিটি উৎপাদন ও বাজারজাত করে থাকে। প্রতিষ্ঠানটি বলেছে, বিশ্বের বিভিন্ন দেশের সরকার এরইমধ্যে গাঁজা ও গাঁজা থেকে উৎপাদিত পণ্যের বিষয়ে ইতিবাচক মনোভাব পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।

কনসটেলেশন ব্রান্ডের প্রধান নির্বাহী রব স্যান্ডস বলেন, গত এক বছর ধরে আমরা আরও ভালোভাবে গাঁজার বাজার বুঝতে পেরেছি। এই বাজার বিপুল পরিমাণ বাড়ার প্রবণতা রয়েছে। আর ক্যানোপির এই বাজারে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা রয়েছে।

গত জুনে কানাডার সরকার বিনোদনের জন্য গাঁজাকে বৈধ করে একটি বিলের অনুমোদন দেয়। আগামী অক্টোবর থেকে এই বিল কার্যকর হবে।

বর্তমান বিনিয়োগের মাধ্যমে ক্যানোপির ৩৮ শতাংশ শেয়ার নিয়ে নিল কনসটেলেশন। তবে এই বিনিয়োগে এখন নিয়ন্ত্রকের অনুমোদনের দরকার পড়বে। আশা করা হচ্ছে অক্টোবরের শেষ নাগাদ এটি অনুমোদন পাবে।