চীনের প্রভাব মোকাবিলায় একযোগে কাজ করবে কানাডা ও যুক্তরাষ্ট্র

চীনের প্রভাব মোকাবিলায় একযোগে কাজ করতে সম্মত হয়েছে কানাডা ও যুক্তরাষ্ট্র। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি)-কে আরও আধুনিকীকরণের বিষয়ে একমত হয়েছে দুই দেশ। মঙ্গলবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০২১ সালের ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও বিদেশি সরকারপ্রধানের সঙ্গে বৈঠকে মিলিত হলেন বাইডেন। তবে করোনাভাইরাসের কারণে দুই নেতার এই বৈঠক ছিল ভার্চুয়াল। বাইডেন ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজ থেকে এবং ট্রুডো অটোয়া থেকে আলোচনায় যুক্ত হন।

বৈঠক শেষে জো বাইডেন বলেন, গত শুক্রবার জি৭-এর সদস্য দেশগুলোর বৈঠকের পয়েন্টগুলো সামনে রেখে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা হয়েছে। এতে বিশ্বব্যাপী আমাদের দিক থেকে উদ্বেগের দিকগুলোর একটি সমাধানে উপনীত হওয়া এবং চীনকে আরও ভালোভাবে মোকাবিলা করার মতো বিষয়গুলো নিয়ে আলোচনার সুযোগ হয়েছে।

জো বাইডেন জানান, যুক্তরাষ্ট্র ও কানাডা ২০৫০ সাল নাগাদ বায়ু দূষণ শূন্যের কোটায় নামিয়ে আনার প্রচেষ্টা দ্বিগণ বাড়াতে একত হয়েছে।

জাস্টিন ট্রুডো বলেন, বিগত বছরগুলোতে তিনি জলবায়ু পরিবর্তনসহ নানা ইস্যুতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের অভাব বোধ করেছেন।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, এখন যখন আমরা যৌথ ইশতিহার দিতে চলেছি তখন ভাবতে ভালো লাগছে যে, আমেরিকানরা জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গ থেকে বেরিয়ে আসছে না। বরং তারা আলোচনায় এই প্রসঙ্গটি যুক্ত করছে। অন্যদিকে বাইডেন বলেন, কানাডার চেয়ে আর কোনও ঘনিষ্ঠ বন্ধু যুক্তরাষ্ট্রের নেই। সূত্র: ভয়েস অব আমেরিকা, এনএনআই।