ক্যাথোলিক চার্চের ভূমিকার কঠোর নিন্দা ট্রুডোর

নিজেদের পরিচালিত আবাসিক স্কুলগুলোর দায়দায়িত্ব ক্যাথোলিক চার্চকে অবশ্যই নিতে হবে বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশটির আদিবাসী শিশুদের জন্য এই ধরনের বহু স্কুল পরিচালনা করে থাকে চার্চ। গত সপ্তাহে এরকম একটি পরিত্যক্ত স্কুলে ২১৫টি শিশুর মরদেহ পাওয়া যায়। আর তা নিয়ে শুক্রবার ক্যাথোলিক চার্চের কঠোর সমালোচনা করেন ট্রুডো।

শুক্রবার জাস্টিন ট্রুডো সাংবাদিকদের বলেন, ‘বর্তমানে এবং গত বিগত কয়েক বছর ধরে ক্যাথোলিক চার্চ যে অবস্থান নিয়েছে তাতে একজন ক্যথোলিক হিসেবে আমি গভীরভাবে হতাশ। আমরা আশা করি চার্চ এগিয়ে আসবে আর এই ঘটনায় তাদের দায়দায়িত্ব নেবে।’

১৮৩১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কানাডার আবাসিক স্কুল ব্যবস্থা প্রায় এক লাখ ৫০ হাজার শিশুকে বাড়ি থেকে বিচ্ছিন্ন থাকতে বাধ্য করে। এর অনেকেই নিপীড়ন, ধর্ষণ এবং অপুষ্টির শিকার হয়। ২০১৫ সালে দেশটির ট্রুথ অ্যান্ড রিকনসিলেশন কমিশন একে ‘সাংস্কৃতিক গণহত্যা’ আখ্যা দেয়।

সরকার এবং চার্চ গ্রুপই মূলত এসব স্কুল পরিচালনা করতো। নিজেদের উদ্দেশ্য সম্পর্কে স্কুল কর্তৃপক্ষের দাবি ছিলো আদিবাসী শিশুদের মূলধারায় ফিরিয়ে আনা।

গত সপ্তাহে কানাডার ব্রিটিশ কলম্বিয়া কামলুপস ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুলের পরিত্যক্ত এলাকায় শিশুদের দেহাবশেষ পাওয়া যায়। ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায় স্কুলটি। সেখানে শিশুদের দেহাবশেষ উদ্ধারের ঘটনায় জেগে ওঠে পুরনো ক্ষোভ। এসব স্কুল সম্পর্কে তথ্য এবং স্বচ্ছতার ঘাটতি নিয়ে নতুন করে ক্ষোভ শুরু হয়।

২০০৮ সালে আবাসিক স্কুল ব্যবস্থার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা করে কানাডার সরকার। ট্রুডো বলেন, ‘অনেকেই প্রশ্ন তুলছেন যে কানাডার ক্যাথোলিক চার্চ কেন চুপ রয়েছে, কেন তারা এগিয়ে আসছে না।’ তিনি বলেন, ‘ক্যাথোলিক চার্চকে আদালতে নিয়ে যেতে হওয়ার আগেই, আমরা আশা করছি যে ধর্মীয় নেতারা বুঝতে পারবেন যে এতে তাদের অংশগ্রহণ করা দরকার আর লুকায় রাখা যাবে না।’