মেক্সিকোয় শেষকৃত্যে বন্দুকধারীদের হামলা, নিহত ৯

গত সপ্তাহে কারাগারে মারা যাওয়া এক ব্যক্তির শেষকৃত্য অনুষ্ঠানে বন্দুকধারীদের চালানো গুলিতে অন্তত নয় জন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় সিউদাদ জুয়ারেজ শহরের দুই স্থানে এই হামলা চালানো হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, হামলাকারীরা প্রথমে একটি ব্যক্তিগত বাড়িতে হামলা চালিয়ে দুই নারী ও এক পুরুষকে হত্যা করে। ওই বাড়িতে নিহত বন্দির স্বজন এবং পরিবারের সদস্যরা জড়ো হয়েছিলেন। এর কয়েক ঘণ্টা পর ওই ব্যক্তির শেষকৃত্য যেখানে আয়োজিত হয় সেখানে হামলা চালিয়ে আরও ছয় জনকে হত্যা করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শেষকৃত্য অনুষ্ঠান চলার মধ্যে বন্দুকধারীরা ওই বাড়িতে ঢুকে পড়ে। নিহতদের মধ্যে ১২ বছরের এক শিশু এবং তার বাবা রয়েছে।

তদন্তকারীরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দুইটি হামলার নেপথ্যে একই অপরাধী চক্র থাকার জোরালো ইঙ্গিত রয়েছে।

কারাগারে নিহত বন্দির নাম প্রকাশ করেনি কর্মকর্তারা। তবে প্রসিকিউটররা জানিয়েছেন, গত বুধবার চিহুয়াহুয়া কারাগারে নিহত হয় ওই বন্দি। শেষকৃত্যের জন্য তার মরদেহ সিউদাদ জুয়ারেজ শহরের বাড়িতে নিয়ে যাওয়া হয়।

যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী সিউদাদ জুয়ারেজ শহরটি মেক্সিকোর সবচেয়ে হত্যাপ্রবণ শহর। ২০২১ সালে শহরটিতে প্রতিদিন গড়ে চারটি খুনের ঘটনা ঘটে। বেশিরভাগ হত্যাকাণ্ডই স্থানীয় মাদক চক্রের বিরোধের জেরে সংঘটিত হয়েছে।