অস্কারের লাল গালিচায় ঝলমলে মালালা

যুক্তরাষ্ট্রে রবিবার রাতে পর্দা নামলো ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের। বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল ৬টায় অনুষ্ঠানটি প্রচার হয়। এবারের আয়োজনে নজর কেড়েছেন সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই। অস্কারের লাল গালিচায় আফগানিস্তানের রানি সোরায়া টারজির আদলে উপস্থিত হন মালালা। 

রানি সোরায়া বিংশ শতাব্দীর প্রথম দিকে আফগানিস্তানে নারী শিক্ষা ও মুক্তির জন্য অনন্য অবদান রাখেন। তিনি নারীদের জন্য দেশের প্রথম ম্যাগাজিনও প্রতিষ্ঠা করেছিলেন। শুধু তা-ই নয়, কাবুলে মেয়েদের জন্য প্রথম প্রাথমিক বিদ্যালয়ও প্রতিষ্ঠা করেন তিনি। রানি সোরায়াকে তার স্বামী রাজা আমানুল্লাহ খানের পাশে জনসমক্ষে হাঁটার জন্যও স্মরণ করা হয়; যা আফগানিস্তানের ইতিহাসে আগে কখনও ঘটেনি।

 

 

স্বামী অ্যাসের মালিকের সঙ্গে ওস্কার অনুষ্ঠানে হাজির হন মালালা। রাল্ফ লরেন কালেকশনের সিকুইন-আচ্ছাদিত হুডেড গাউনে সবাইকে তাক লাগিয়ে দেন পাকিস্তানি এই মানবাধিকারকর্মী। তার গায়ে শোভা পাচ্ছিলো আফগানিস্তানের রানি সোরায়া টারজির গহনা। এ ছাড়া ১৯২০-এর দশকের প্ল্যাটিনামের ডায়মন্ড ব্রোলেটের দুল এবং ১৯ শতকের হীরার নেভেট-আকৃতির আংটি ইভেন্টের জন্য বেছে নিয়েছিলেন। সান্তি জুয়েলসের একটি পান্নাখচিত আংটিও পরেছিলেন তিনি।

মালালা ইউসুফজাই ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পান। এবারের অস্কারে তার শর্ট ফিল্ম ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’ মনোনয়ন পেয়েছিল। এটির সহ-প্রযোজক ছিলেন মালালা। ২০১৫ সালে মালালার জীবন ঘিরে তৈরি তথ্যচিত্র ‘হি নেমড মি মালালা’ ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। সূত্র: টাউন অ্যান্ড কান্ট্রি