চীনে ছুরি চালিয়ে হামলা, হামলাকারীসহ নিহত ৮

_94650748_chinaxinjiangpishanচীনে ছুরি দিয়ে সংঘটিত এক হামলায় হামলাকারীসহ ৮ জন নিহত হয়েছেন। এদের মধ্যে তিনজন হামলাকারী। বাকী ৫ জন হামলার শিকার। জিনজিয়াং প্রদেশের এই হামলার খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হামলার উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি। তবে সরকার এ ধরনের হামলার জন্য প্রায়শই  মুসলিমদের বিচ্ছিন্নতাবাদকে দোষারোপ করে থাকেন। মঙ্গলবার পিশান কাউন্টিতে পুলিশের গুলিতে নিহত হন হামলাকারী। তার আগে তিন হামলাকারী পাঁচজনকে হত্যা ও ১০ জনকে আহত করে বলে জানান স্থানীয় কর্মকর্তারা।

এ হামলার পর প্রদেশটিতে সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে। সশস্ত্র পুলিশ রাস্তাগুলোতে কড়া পাহাড়া দিচ্ছে বলে জানায় হংকংয়ের দক্ষিণ চীনের সংবাদমাধ্যম মর্নিং পোস্ট।

জিনজিয়াং একটি স্বশাসিত অঞ্চল যেখানে চীনের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় উইঘুর বসবাস করে। বহু বছর ধরে সেখানে অস্থিরতা বিরাজ করছে। প্রায়শই সেখানে মানবাধিকার লঙ্ঘিত হয়।

স্থানীয় সরকারের ওয়েবসাইটে হামলাকারীদের হিংস্র অপরাধী আখ্যা দিয়েছে। তারা বলছে, ওই ঘটনার কয়েক মিনিট পরই পুলিশ হাজির হয়। বিবৃতিতে আরও জানানো হয়, ‘বর্তমানে ঘটনাস্থলের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তদন্ত চলমান।’

/এফএইচএম/বিএ/