মিয়ানমারে মুসলিমবিরোধী উস্কানির অভিযোগে দুই বৌদ্ধ ভিক্ষু গ্রেফতার

Burma Policeমিয়ানমারে দুই উগ্র জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষুকে গ্রেফতার করা হয়েছে। দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে মুসলিমবিরোধী উস্কানি দেওয়ার অভিযোগে তাদের গ্রেফতার করে পুলিশ। ধর্মীয় সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় আরও পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মঙ্গলবার ইয়াঙ্গুনে বসবাসরত মুসলিমদের বাসায় জাতীয়তাবাদী প্যাট্রিয়টিক মংকস ইউনিয়ন (পিএমইউ)-এর নেতৃত্বে এক অভিযান পরিচালনা করা হয়। এর একদিনের মাথায় এই দুই ভিক্ষু গ্রেফতার হলেন। ভিক্ষুদের ওই অভিযানের সময় পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। এর দুই সপ্তাহ আগে পিএমইউ-র লোকেরা জোর করে মুসলিমদের দুটি স্কুল বন্ধ করে দেয়।

ইয়াঙ্গুনের মিঙ্গালার তাউং নিউন্ত জেলার পুলিশ স্টেশনের ইনচার্জ মেজর খিন মাউং বলেন, গতকাল সন্ধ্যা থেকে এ পর্যন্ত আমরা দুই ব্যক্তিকে গ্রেফতার করেছি। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।

ইয়াঙ্গুনের আঞ্চলিক পুলিশ নিরাপত্তা কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মিয়া উইন। তিনি জানান, সাম্প্রদায়িক সহিংসতা এড়াতে নিরাপত্তাবাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হয়েছে। পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে আমরা টহল দিচ্ছি। প্রার্থনার জায়গাগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

২০১৬ সালের অক্টোবরের পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এ অভিযানের সময় মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ উঠেছে। এ সময় অন্তত ৭৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তবে মিয়ানমার সরকার রোহিঙ্গা নিপীড়িনের অভিযোগ অস্বীকার করে আসছে। সূত্র: রয়টার্স।

/এএ/এমপি/