চীনের জাতীয় সংগীতকে অবমাননা নিষিদ্ধ করলো হংকং

চীনের জাতীয় সংগীতকে অবমাননা নিষিদ্ধ করার একটি বিতর্কিত বিলকে অনুমোদন দিয়েছে হংকংয়ের আইনসভা। বৃহস্পতিবার আইনটির অনুমোদন দেওয়া হয়। এমন দিনে আইনটির অনুমোদন দেওয়া হলো যেদিন নগর রাষ্ট্রটিতে নিষেধাজ্ঞা অমান্য করে হাজারো মানুষ তিয়ানানমেনে নিহতদের স্মরণে জড়ো হয়েছিলেন। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) ও ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে এখবর জানা গেছে।

hk

খবরে বলা হয়েছে, গণতন্ত্রপন্থীরা আইনটির বিরোধিতা করার পরও তা পাস হয়েছে। এর পক্ষে ভোট পড়েছে ৪১টি। বিপক্ষে ছিল মাত্র ১ ভোট। বেশিরভাগ গণতন্ত্রপন্থী আইনপ্রণেতারা প্রতিবাদে ভোট দানে বিরত ছিলেন।

গণতন্ত্রপন্থীদের দাবি, এই জাতীয় সংগীত বিল মত প্রকাশের স্বাধীনতা ও মূল চীনা ভূখণ্ডের চেয়ে আধা-স্বায়ত্তশাসিত শহরের নাগরিকদের বেশি স্বাধীনতা পাওয়া সুবিধার পরিপন্থী।

চীনপন্থী সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা এটিকে প্রয়োজনীয় বলে মনে করছেন। যাতে করে হংকংয়ের নাগরিকরা চীনের জাতীয় সংগীতের প্রতি প্রয়োজনীয় সম্মান প্রদর্শন করেন।

আইন অনুসারে, ইচ্ছাকৃতভাবে কেউ চীনের জাতীয় সংগীত ‘মার্চ অব দ্য ভলান্টিয়ার্স’-কে অবমাননা করলে তিন বছর ও ৫০ হাজার হংকং ডলার সাজার মুখোমুখি হবেন।

গণতন্ত্রপন্থীরা প্রতিবাদ করলে আইনটি নিয়ে সংসদীয় বিতর্ক বাতিল করা হয়।

হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল অবধি অঞ্চলটির স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে দেশটি। দেড়শ’ বছর ব্রিটিশ ঔপনিবেশিক শাসনে থাকার পর লিজ চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে ফেরত দেওয়া হয়েছিল।