চীন ও ভারতের সেনা প্রত্যাহার শুরু

বিরোধপূর্ণ সীমান্ত থেকে ভারত ও চীন নিজেদের সেনা প্রত্যাহার শুরু করেছে। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে পানগং তাসো লেক-এর উত্তর ও দক্ষিণ তীর থেকে উভয় পক্ষ পর্যায়ক্রমে সেনা সরিয়ে নেওয়া শুরু করেছে। বুধবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক ঘোষণায় এই তথ্য জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের মে মাস থেকে লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থানে রয়েছে ভারত ও চীনের সেনাবাহিনী। জুন মাসে একবার প্রাণঘাতী সংঘাতের পর  আরও একবার ৪৫ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরস্পরের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ তোলে দেশ দুইটি।

সীমান্ত উত্তেজনা নিরসনে দুই দেশের কর্মকর্তারা বেশ কয়েক দফায় আলোচনাও বসে সমঝোতার ঘোষণা দিলেও মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত হয়নি। অবশেষে বুধবার বিকেলে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবুতে দেওয়া এক পোস্টে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, উভয় দেশই সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে।

এর আগে ভারতীয় কর্মকর্তারা দাবি করেন, চীনা সেনারা তিনটি আলাদা এলাকায় সীমান্ত অতিক্রম করে তাঁবু এবং গার্ড পোস্ট স্থাপন করেছে। উপেক্ষা করেছে মৌখিক সতর্ক বার্তা। পরে এসব এলাকায় সেনা উপস্থিতি বাড়ায় দিল্লি।