আফগানিস্তান ত্যাগের পর তুরস্ককে হিসাব করবে যুক্তরাষ্ট্র: এরদোয়ান

আফগানিস্তান ত্যাগের পর তুরস্ককে হিসাব করবে যুক্তরাষ্ট্র। রবিবার ইস্তাম্বুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, ওয়াশিংটন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের স্থিতিশীলতা রক্ষায় তুরস্কই হবে ‘একমাত্র নির্ভরযোগ্য’ দেশ।

ন্যাটো সম্মেলনে যোগ দিতে রবিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উদ্দেশে যাত্রা করেন এরদোয়ান। ব্রাসেলস যাওয়ার প্রাক্কালে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। সোমবার ন্যাটো সম্মেলনের সাইডলাইনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে আফগানিস্তানের স্থিতিশীলতা নিয়ে কথা বলবেন বলেও জানান এরদোয়ান।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র খুব শিগগিরই আফগানিস্তান ছাড়ার প্রস্তুতি নিচ্ছে। তারা চলে যাওয়ার মুহূর্ত থেকেই সেখান যুক্তরাষ্ট্রের একমাত্র নির্ভরযোগ্য দেশ তুরস্ক।

এরদোয়ান বলেন, মার্কিন সেনারা চলে যাওয়ার পর আফগানিস্তান নিয়ে তুরস্কের পরিকল্পনা কী; সে ব্যাপারে ওয়াশিংটনকে জানিয়েছে তুর্কি কর্মকর্তারা। তারা এতে সন্তুষ্ট হয়েছে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেই পরিকল্পনার বিষয়ে এর বেশি কিছু জানাননি তুর্কি প্রেসিডেন্ট।

মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পরও দেশটিতে থেকে যেতে চায় ন্যাটো জোটের সদস্য তুরস্ক। এরইমধ্যে বিষয়টি পরিষ্কার করেছে তারা। তবে ন্যাটো বাহিনীর আফগানিস্তান ত্যাগের পরও তারা কীভাবে দেশটিতে থাকতে আগ্রহী সে বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা বলেন, তুরস্ক যদি আফগানিস্তানে থাকতে চায় তাহলে তারা কীসের ভিত্তিতে সেখানে থাকবে? ন্যাটো জোটের অধীনে কিংবা দ্বিপক্ষীয় শর্তে? যদি এটি ন্যাটোর পৃষ্ঠপোষকতায় হয় তাহলে কার কর্তৃত্বে সেখানে থাকবে তারা? ওই কর্মকর্তা বলেন, পশ্চিমা দেশগুলো আফগানিস্তানে তুরস্কের উপস্থিতি দেখতে চায়। তারা কাবুল বিমানবন্দরের সুরক্ষা চায়। তবে কেউ সমর্থন না দিলে তুরস্ক কেন জোরালো চেষ্টা করবে? এই বিষয়গুলো পরিষ্কার করা দরকার।

এদিকে শনিবার তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে সামরিক উপস্থিতি বজায় রাখার ‘কোনও আশা’ রাখা উচিত নয়। দূতাবাস ও বিমানবন্দরগুলোর নিরাপত্তা নিশ্চিত করা আফগানদেরই দায়িত্ব। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন, ফ্রান্স ২৪।