বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণিগুচ্ছের সন্ধান, দাম ৮৪৬ কোটি টাকা

বিশ্বের সবেচয়ে বড় স্টার সাপিয়ের ক্লাস্টার বা নীলকান্তমণিগুচ্ছ পাওয়া গেছে শ্রীলঙ্কায়। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন এক বাড়ির উঠোনে দুর্ঘটনা ক্রমে এটি পাওয়া গেছে। এক রত্ন ব্যবসায়ী জানিয়েছেন, রত্ন সমৃদ্ধ রত্নপুর এলাকায় তার বাড়িতে কূপ খননের সময় পাথরটি খুঁজে পান কর্মীরা। বিশেষজ্ঞরা জানিয়েছেন, নীল রংয়ের এই পাথরের মূল্য আন্তর্জাতিক বাজারে দাঁড়াতে পারে ১০ কোটি ডলারেরও বেশি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮৪৬ কোটি টাকারও বেশি।

নীলকান্তমিণগুচ্ছটির ওজন প্রায় ৫১০ কেজি বা ২৫ লাখ ক্যারেট। আর এর নাম রাখা হয়েছে সেরেনডিপিটি সাপিয়ার। পাথরটির মালিক গ্যামেজ বলেন, ‘কূপ খননকারী ব্যক্তি আমাদের বিরল ধরনের পাথরের বিষয়ে জানান। পরে আমরা এই বিশালাকৃতির পাথর পাই।’ নিরাপত্তার কারণে নিজের পূর্ণ নাম ও এলাকা প্রকাশ করেননি তিনি।

তৃতীয় প্রজন্মের রত্ন ব্যবসায়ী গ্যামেজ পাথরগুচ্ছটি পাওয়ার কথা কর্তৃপক্ষকে জানান। তবে পাথরটি পরিষ্কার করতে এক বছরেরও বেশি সময় লেগে গেছে। এই প্রক্রিয়ার সময় কিছু পাথর গুচ্ছ থেকে আলাদা হয়ে পড়ে। পরে দেখা যায় সেগুলো অতি উচ্চ মানের নীলকান্তমণি।

সিংহলিজ ভাষায় রত্নপুরা অর্থ রত্নের শহর। এই এলাকাটি দক্ষিণ এশীয় দেশটির রত্নের রাজধানী হিসেবে পরিচিত। অতীতেও এই এলাকায় অন্যান্য রত্নের সন্ধান পাওয়া গেছে।

দীর্ঘদিন থেকেই নীলকান্তমণি এবং অন্য রত্ন পাথরের শীর্ষ রফতানিকারক দেশ শ্রীলঙ্কা। গত বছর দেশটির রত্ন রফতানি করে প্রায় ৫০ কোটি ডলার আয় করে।

প্রখ্যাত রত্ন বিশারদ ড. জামিনি জয়সা বলেন, ‘আমি কখনওই এই ধরনের বিশাল নমুনা দেখিনি। এটা সম্ভবত ৪০ কোটি বছর আগে গঠিত হয়েছে।’