আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে বন্দুকধারীদের হামলা

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদীর বাড়িতে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এতে অন্তত চার জন নিহত হয়েছে। মঙ্গলবার ওই হামলার সময় বাড়িতে ছিলেন না আফগান প্রতিরক্ষামন্ত্রী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রাজধানী কাবুলের কঠোর নিরাপত্তা ঘেরা গ্রিন জোনের কাছেই প্রতিরক্ষামন্ত্রীর বাড়িটি অবস্থিত। তার বাড়ি লক্ষ্য করে বোমা ও গুলিবর্ষণ করা হয়।

খবরে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রীর পরিবারের সদস্যদের নিরাপদে বাড়ি থেকে বের করা হয়েছে। নিরাপত্তাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছে হামলাকারীরা। 

মঙ্গলবার আফগানিস্তানের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি শহরে সরকারি বাহিনী ও তালেবানের বিরুদ্ধে লড়াই অব্যাহত রয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

আফগানিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, হামলায় চার জন নিহত হয়েছে। তবে ইতালীয় একটি দাতব্য সংস্থার পক্ষ থেকে ১১ জন আহত হয়েছেন বলে জানানো হয়েছে।

টুইটারে আফগান প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদী লিখেছেন, চিন্তার কারণ নেই। সবকিছু ঠিক আছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তালেবান হামলার সব চিহ্ন রয়েছে এই হামলায়।

বিস্ফোরণের কয়েক মিনিট পর কয়েক হাজার আফগান বেসামরিক আল্লাহু আকবার স্লোগান দিয়ে রাজপথে নামেন। তারা তালেবানের বিরুদ্ধে আফগান সরকারের পক্ষে সমর্থন জানিয়ে বিভিন্ন স্লোগান দেন। এই মিছিলে নারী ও পুরুষরা অংশগ্রহণ করেছেন। এ সময় তাদের হাতে মোমবাতি ও আফগানিস্তানের পতাকা ছিল।

সোমবার হেরাত শহরে একই ধরনের পরিস্থিতি বিরাজ করেছিল। সম্প্রতি এই শহরে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর লড়াই জোরদার হয়েছে।