কাবুলে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিমান

তালেবানের হাতে কাবুলের নিয়ন্ত্রণ যাওয়ার পর প্রথমবারের মতো সেখানে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিমান। এতে ওষুধ ও অন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে।

ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক আহমেদ আল মান্ধারি জানান, আফগানিস্তানের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম পুনরায় আংশিকভাবে সরবরাহ করতে সক্ষম হবে তাদের সংস্থা। এই বিমান পৌঁছানোর মাধ্যমে ডব্লিউএইচও’র স্বাস্থ্য সেবা সচল রাখা সম্ভব হবে বলেও জানান তিনি।

ডব্লিউএইচও জানিয়েছে, সোমবার ১২ দশমিক পাঁচ টন সরবরাহ কাবুলে পৌঁছেছে। এর মাধ্যমে ২০ হাজার মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা, সাড়ে তিন হাজার সার্জারি এবং ছয় হাজার পাঁচশ’ অবসাদে ভোগা রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

গত শুক্রবার ডব্লিউএইচও জানায় আফগানিস্তানে তাদের মেডিক্যাল সরবরাহ কয়েক দিনের মধ্যেই শেষ হয়ে যেতে পারে। ওই সময়ে তারা আফগানিস্তানের উত্তরাঞ্চলের সঙ্গে পাকিস্তান সরকারের সহায়তায় একটি আকাশ সংযোগ স্থাপনের আশা প্রকাশ করে।

ইতোমধ্যে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তানে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। দেশটির প্রায় এক তৃতীয়াংশ মানুষ ইতোমধ্যেই মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকিতে রয়েছে বলে জানায় সংস্থাটি।