বাঁচলো না শুঁড় কাটা পড়া হাতি শাবকটি

ইন্দোনেশিয়ায় পাচারকারীদের ফাঁদে আটকা পড়ে শুঁড়ের অর্ধেক অংশ হারানো সুমাত্রান হাতি শাবক মারা গেছে।  ফাঁদে আটকে পড়ার পর মারাত্মক সংকটাপন্ন এক বছর বয়সী শাবকটিকে ছেড়ে যায় হাতির পাল। পরে তাকে খুঁজে পায় আচেহ জায়া গ্রামের বাসিন্দারা। চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় একটি সংরক্ষণ সংস্থায়।

সংরক্ষণ কর্মকর্তারা বলছেন, শুঁড় কেটে হাতি শাবকটিকে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা চালিয়েছেন তারা। তবে দুই দিনের মাথায় সংক্রমণের কারণে এটির মৃত্যু হয়।

আচেহ প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংস্থার প্রধান অগাস আরিয়ান্তো বলেন, ‘আমরা এটিকে রক্ষা করতে পারিনি কারণ ক্ষত ছিলো মারাত্মক এবং সংক্রমিত। আমরা এটিকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করেছি।’

সুমাত্রান হাতি মারাত্মক সংকটাপন্ন প্রজাতি বলে বিবেচিত। এই প্রজাতির প্রাকৃতিক আবাসস্থল বোর্নিও এবং সুমাত্রার বনাঞ্চল দ্রুত বিনাশ হয়ে যেতে থাকায় সংকটে পড়ছে প্রজাতিটি।

শিকারীদের কাছে সবচেয়ে লোভনীয় হলো পুরুষ হাতি। কারণ পুরুষ হাতির রয়েছে মূল্যবান দাঁত। অবৈধ বাজারে এটি উচ্চ মূল্যে বিক্রি হয়ে থাকে।

হাতি শাবকটির মৃত্যু শিকার সংশ্লিষ্ট মৃত্যুর সর্বশেষ ঘটনা। এর আগে গত জুলাইতে একটি পূর্ণবয়স্ক হাতির মরদেহ পাওয়া যায়। ওই হাতিটির দাঁত ছিলো কাটা।