ঘূর্ণিঝড়ের নাম কেন ‘জাওয়াদ’?

বঙ্গোপসাগরে তৈরি হতে থাকা ঘূর্ণিঝড়ের নাম জাওয়াদ। এর প্রভাবে দক্ষিণ বঙ্গে ভারি থেকে তীব্র ভারি বৃষ্টিপাতের পাশাপাশি ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) জানিয়েছে দক্ষিণপূর্ব বঙ্গোসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। শনিবার সকাল নাগাদ এটি পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূল এবং উড়িষ্যার দক্ষিণ উপকূলে পৌঁছাতে পারে।

জানা গেছে, সৌদি আরবের পরামর্শে এই ঝড়টির নাম দেওয়া হয়েছে জাওয়াদ। আরবি শব্দ জাওয়াদ এর অর্থ উদার। বলা হচ্ছে এই ঘূর্ণিঝড়টি অন্য ঘূর্ণিঝড়ের তুলনায় ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হবে না। আইএমডি জানিয়েছে, এই ঝড়ে ৪ ডিসেম্বর সকালে বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ একশ’ কিলোমিটার।

১৯৫৩ সালে আটলান্টিক অঞ্চলে এক চুক্তির মাধ্যমে ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু হয়। ভারত মহাসাগর এলাকায় এর প্রচলন শুরু হয় ২০০৪ সালে। কোনও ঘূর্ণিঝড়ের নামকরণ করতে সদস্য দেশগুলো তাদের পক্ষ থেকে একটি তালিকা দেয়। এরপর তাদের দেওয়া নামগুলো বর্ণনানুক্রমে সাজানো হয়। আর এই তালিকা থেকে একটির পর একটি ঝড়ের নামকরণ করা হয়। এই ক্রম এমনভাবে সাজানো হয় যেন প্রত্যেকবার ভিন্ন দেশের দেওয়া নাম সামনে আসে।

আরও পড়ুন: যেভাবে ঝড়ের নামকরণ হয়