আফগানিস্তানকে ৫ লাখ ডোজ টিকা সহায়তা দিলো ভারত

মানবিক সহায়তার অংশ হিসেবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে করোনাভাইরাসের প্রতিষেধক ৫ লাখ ডোজ টিকা সরবরাহ করেছে প্রতিবেশী দেশ ভারত। 

ভারতের নিজস্ব উদ্ভাবিত ‘কোভ্যাক্সিন’-এর টিকা সহায়তা দিয়েছে দেশটিকে। এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের রাজধানীতে অবস্থিত ইন্দিরা গান্ধী হাসপাতাল কর্তৃপক্ষের কাছে টিকা হস্তান্তর করা হয়েছে।

ভারতের বিজ্ঞান গবেষণা সংস্থা এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভ্যাক্সিন’। করোনা মোকাবিলায় আফগানিস্তানকে পর্যাক্রমে আরও ৫ লাখ ডোজ টিকা সহায়তা দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ছে, আফগান জনগণেকে খাদ্য, ভ্যাকসিন এবং প্রয়োজনীয় জীবনরক্ষাকারী ওষুধসহ মানবিক সহায়তা দিতে প্রতিশ্রুতিব্ধ। গত মাসে বিশ্ব খাদ্য সংস্থা ডব্লিউওএইচও’র মাধ্যমে ১.৬ টন প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা পাঠিয়েছে ভারত।

গত ১৫ আগস্ট আশরাফ গণি সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসে সশস্ত্র তালেবান গোষ্ঠী। ফলে দেশটিকে সহায়তা বন্ধ করে দেয় বিশ্বের অনেক দেশ। পাশাপাশি বিদেশে থাকা আফগান রিজার্ভও আটকে দেয় যুক্তরাষ্ট্র। এতে চরম মানবিক বিপর্যয় পড়েছে আফগান জনগণ।