অস্ট্রেলিয়া-জাপান প্রতিরক্ষা চুক্তি সই, নজরে চীন

প্রতিরক্ষা চুক্তিতে সই করেছেন অস্ট্রেলিয়া ও জাপানের নেতারা। এই চুক্তিকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, এই চুক্তি ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে স্থিতিশীল এবং নিরাপদ করতে ভূমিকা রাখবে। ওই এলাকায় সামরিক এবং অর্থনৈতিক কর্তৃত্ব সম্প্রসারণ করেছে চীন।

বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে এক ভার্চুয়াল সম্মেলনে ওই চুক্তি সই হয়। রেসিপ্রোকাল অ্যাকসেস এগ্রিমেন্ট (আরএএ) নামের এই চুক্তিটি জাপানের এই ধরণের দ্বিতীয় কোনও চুক্তি। এর আগে ১‌৯৬০ সালে কেবল যুক্তরাষ্ট্রের সঙ্গে এ ধরণের চুক্তি সই করে টোকিও।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, দুই দেশ বর্তমানে যে ধরণের অনিশ্চয়তা মোকাবিলা করছে তাতে এই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে দুই দেশের সশস্ত্র বাহিনীর কার্যক্রমে সম্পৃক্ততা বাড়বে।

এক বছরেরও বেশি সময় আলোচনার পর সই হলো আরএএ। জাপানের বার্তা সংস্থা কিয়োদো জানিয়েছে, চুক্তির আওতায় যৌথ মহড়া, দ্রুত সেনা মোতায়েনের পাশাপাশি প্রশিক্ষণ ও দুর্যোগে ত্রাণ বিতরণের সময় অস্ত্র ও সরঞ্জাম বহন সহজ হবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, এই চুক্তি দুই দেশের সহযোগিতার মাত্রাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়ক হবে। তিনি জানান, যুক্তরাজ্য ও ফ্রান্সের পাশাপাশি ইউরোপের আরও দুইটি দেশের সঙ্গে এই চুক্তি করতে চায় জাপান।