ভারতের কাছ থেকে তিন হাজার কোটি টাকার মিসাইল সিস্টেম কিনবে ফিলিপাইন

ভারতের কাছ থেকে ৩৭৫ মিলিয়ন ডলারের মিসাইল সিস্টেম কিনবে ফিলিপাইন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় তিন হাজার ২২০ কোটি ৯৫ লাখ ৫২ হাজার ৫০০ টাকা।

ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেঞ্জানা জানিয়েছেন, নৌবাহিনীকে শক্তিশালী করতে ভারতের কাছ থেকে প্রায় ৩৭৫ মিলিয়ন ডলারে একটি উপকূলভিত্তিক অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম কেনার একটি চুক্তি চূড়ান্ত হয়েছে।

৫ দশমিক ৮৫ বিলিয়ন ডলারের পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্পের শেষ পর্যায়ে রয়েছে ফিলিপাইন। সামরিক বাহিনীর সেকেলে হার্ডওয়্যার আধুনিকীকরণের জন্য ওই প্রকল্প নেওয়া হয়েছিল। দেশটিতে এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধজাহাজ এবং ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবহৃত হেলিকপ্টার রয়েছে।

শুক্রবার ফেসবুকে দেওয়া এক পোস্টে ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেঞ্জানা জানিয়েছেন, ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী, দেশটির ব্রাহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড ম্যানিলাকে তিনটি ব্যাটারি, ট্রেন অপারেটর এবং রক্ষণাবেক্ষণকারী সরবরাহ করবে এবং লজিস্টিক সহায়তা দেবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ফিলিপাইনের ২০০ নটিক্যাল মাইল এক্সক্লুসিভ ইকোনমিক জোনে বিদেশি জাহাজের অনুপ্রবেশ ঠেকাতেই মূলত ভারতের কাছ থেকে অ্যান্টি শিপ মিসাইল সিস্টেম সংগ্রহের উদ্যোগ নিয়েছে ম্যানিলা।