যুক্তরাষ্ট্র ও জাপানের অভিযোগ ভিত্তিহীন: চীন

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও জাপানের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে বেইজিং। সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার মধ্যকার ভার্চুয়াল বৈঠকে চীনকে ‘ভিত্তিহীনভাবে’ আক্রমণ করা হয়েছে। এ বিষয়ে উভয় দেশের কাছে জোরালো অভিযোগ জানিয়েছে বেইজিং। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

গত সপ্তাহে ওই বৈঠকে মিলিত হন জো বাইডেন এবং ফুমিও কিশিদা। একজন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ওই বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী বিশেষ করে চীনের ক্রমবর্ধমান পারমাণবিক সক্ষমতা নিয়ে তার উদ্বেগের কথা জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, দুই নেতা চীন সম্পর্কে ‌‘খুব গভীরভাবে আলোচনা’ করেছেন। প্রতিবেশীদের ভয় দেখানো এবং বাণিজ্য ও অন্যান্য ক্ষেত্রে বেইজিং-এর উদ্বেগজনক আচরণ নিয়ে তারা আলোচনা করেছেন।

দুই নেতার বৈঠক সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘তারা আবারও ভিত্তিহীনভাবে চীনকে অপমান ও আক্রমণ করেছে। চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে।’

এক নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও জাপান শীতল যুদ্ধের মানসিকতা ধরে রেখেছে এবং আদর্শগত বৈরিতাকে উস্কে দিচ্ছে।‌’