ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক উদ্বেগ: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়ার প্রধান মিত্রদের বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সঙ্গে বিশ্ব ‘আমাদের যৌথ ইতিহাসের এক অন্ধকার সময়ের মধ্য দিয়ে যাচ্ছে’। এই যুদ্ধ এখন বৈশ্বিক ইস্যু হয়ে উঠেছে বলে মন্তব্য করে তিনি আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষার গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা একই মন্তব্য প্রতিধ্বনিত করে বলেন, এশিয়ায় একই ধরণের আগ্রাসন ঘটতে দেওয়া উচিত হবে না। জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতাদের সঙ্গে টোকিওতে বৈঠকে যোগ দিচ্ছেন জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এটাই তার প্রথম এশিয়া সফর।

এই চার দেশ যৌথভাবে কোয়াড নামে পরিচিত। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবের জেরে নিরাপত্তা ও অর্থনৈতিক উদ্বেগ নিয়ে এবং রুশ আগ্রাসন নিয়ে মতপার্থক্য নিয়ে আলোচনা করছেন তারা।

একদিন আগেই জো বাইডেন সতর্ক করে বলেছেন, তাইওয়ান ইস্যুতে চীন আগুন নিয়ে খেলছে। এছাড়া চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এর ফলে এই ইস্যুতে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতিতে বদল হয়েছে বলে অনেকেই মনে করছেন।

মঙ্গলবারে কোয়াডের শীর্ষ সম্মেলনের সূচনা বক্তব্যে বাইডেন বলেন, তাদের বৈঠকটি হয়েছে ‘গণতন্ত্র বনাম স্বৈরাচার বিষয়ে এবং আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা তা করেই ছাড়বো’। ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশে প্রভাব ফেলতে যাচ্ছে বলে মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, ইউক্রেনের শস্য রফতানির ওপর রুশ অবরোধের কারণে বিশ্বের খাদ্য সংকট বাড়বে।

সূত্র: বিবিসি