মৃত্যুদণ্ড বাতিল করবে মালয়েশিয়া

বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বিলোপ করবে মালয়েশিয়া। শুক্রবার দেশটির সরকার এই ঘোষণা দিয়েছে। এই অঞ্চলের ক্ষেত্রে এটি বিরল প্রগতিশীল পদক্ষেপ হিসেবে অভিহিত করেছে মানবাধিকার গ্রুপগুলো।

মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর এক বিবৃতিতে বলেছেন, মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ডের বদলে আদালতের নির্দেশনায় ‘বিকল্প সাজা’র ব্যবস্থা করা হবে।

মালয়েশিয়ার আইনমন্ত্রী বলেন, ‘এতে ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতা প্রতিফলিত হয়েছে, সব পক্ষের অধিকার সুরক্ষিত এবং নিশ্চিত করা নিশ্চিত করার উপর সরকারের জোর প্রতিফলিত হয়েছে।’

ওই বিবৃতিতে বলা হয়, এজন্য সংশ্লিষ্ট আইন সংশোধন করা হবে। মাদক সংক্রান্তসহ যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কী হতে পারে তা নির্ধারণে আরও গবেষণা করা হবে।

দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশের মতো মালয়েশিয়ার মাদক আইন অত্যন্ত কঠোর। পাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে।

২০১৮ সালে মালয়েশিয়া সালে মৃত্যুদণ্ড কার্যকর করার উপর স্থগিতাদেশ ঘোষণা করে। তবে মৃত্যুদণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে। সন্ত্রাসী কার্যক্রম, খুন, ধর্ষণের সাজা হিসেবে এখনও দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

মৃত্যুদণ্ড বিলোপে মানবাধিকার গ্রুপগুলোর তিন বছর ধরে প্রচার চালানোর পর শুক্রবারের সিদ্ধান্ত এসেছে। মানবাধিকারগুলো গ্রুপগুলো বলছে, এই সিদ্ধান্ত মালয়েশিয়া এবং এই অঞ্চলের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’।

সূত্র: সিএনএন