নেপালের কাঠমান্ডু উপত্যকায় পানি পুরি বিক্রিতে নিষেধাজ্ঞা

নেপালের রাজধানী কাঠমান্ডু এলাকায় পানি পুরি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। উপত্যকার ললিতপুর মেট্রোপলিটন শহরে (এলএমসি) কলেরা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এলএমসি কর্তৃপক্ষ জানিয়েছে, মেট্রোপলিটন এলাকায় পানি পুরি বিক্রি এবং বিতরণ বন্ধ করতে শনিবার সিদ্ধান্ত নিয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, পানি পুরি তৈরিতে ব্যবহৃত পানিতে কলেরার ব্যাক্টেরিয়া পাওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় জানিয়েছে, কাঠমান্ডু উপত্যকায় আরও সাত জনের কলেরা শনাক্ত হয়েছে। মন্ত্রণালয়ের এপিডোমোলোজি অ্যান্ড ডিজেস কন্ট্রোল বিভাগের পরিচালক চুমানলাল দাস জানিয়েছেন, শনাক্ত হওয়া সাত জনের মধ্যে পাঁচজন কাঠমান্ডু মেট্রোপলিটন এলাকার এবং চন্দ্রগিরি মিউনিসিপালিটি ও বুদ্ধনিলকণ্ঠ মিউনিসিপালিটি এলাকার এক জন করে বাসিন্দা রয়েছেন।

দেশটিতে বর্তমানে মোট কলেরা  রোগীর সংখ্যা ১২ জন ছাড়িয়েছে। সংক্রমণ এড়াতে জনসমাগস্থলে পানি পুরি তৈরি ও ব্রিক্রি বন্ধের সিদ্ধান্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, উপত্যকায় কলেরা ছড়ানোর ঝুঁকি বেড়েছে।

এদিকে কলেরা আক্রান্ত বাড়তে থাকায় নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় কলেরার লক্ষণ দেখা দেওয়ার পর বাসিন্দাদের কাছের স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছে। গ্রীষ্ম ও বর্ষা মৌসুমে ডাইরিয়া, কলেরা ও পানিবাহিত রোগের বিষয়েও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

সূত্র: এনডিটিভি