১৭০ কোটি টাকার প্রাণীদেহ আটক মালয়েশিয়ায়

পাচার হওয়া হাতির দাঁত, গন্ডারের শিং, প্যাঙ্গোলিনের আঁশ এবং বাঘের হাড়সহ বিপুল পরিমাণ প্রাণীদেহ জব্দ করেছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। এসব প্রাণীদেহের মূল্য প্রায় ১ কোটি ৮০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৭০ কোটি টাকা।

রবিবার সেলানগোর রাজ্যের পশ্চিমাঞ্চলীয় বন্দরে প্রায় ছয় টন হাতির দাঁত ও প্রাণীদেহ খুঁজে পায় কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে এসব প্রাণীদেহ আফ্রিকা থেকে আনা হয়েছে বলে সোমবার জানিয়েছেন মালয়েশিয়ার কাস্টমসেরর মহাপরিচালক জাজুলি জোহান।

সোমবার এক সংবাদ সম্মেলনে প্রাণীর কঙ্কাল ও হাড়সহ উদ্ধার করা নানা সামগ্রি দেখানো হয়েছে।

মালয়েশিয়ার কাস্টমস কর্তৃপক্ষ হাতির দাঁত এবং অন্য প্রাণী দেহের স্তুপের ছবি প্রকাশ করেছে। এছাড়া প্রাণীর কঙ্কাল ও এতে তৈরি অলঙ্কারও দেখানো হয়।

সংরক্ষণবাদীরা দীর্ঘদিন থেকে বলে আসছে এশিয়ার অন্য অংশে প্রাণী পাচারের গুরুত্বপূর্ণ পথ হিসেবে ব্যবহার হয়ে আসছে মালয়েশিয়া। এসব প্রাণীদেহের বড় অংশ চীনে পাচার হয়ে থাকে।

সিংহের হাড়সহ অনেক প্রাণীদেহ প্রথাগত ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। প্যাঙ্গোলিনের আঁশ ও মাংস সুস্বাদু এবং প্রথাগত ওষুধের মূল্যবান উপাদান বলে বিবেচিত। শিকারের কারণে প্রকৃতিতে এগুলোর সংখ্যা কমে আসছে।

২০২০ সালে চীন সরকার তাদের অনুমোদিত প্রথাগত ওষুধের উপাদানের তালিকা থেকে প্যাঙ্গোলিনের আঁশ বাদ দেয়। সংরক্ষণবাদীরা বলছেন, বিশ্বের সবচেয়ে বেশি পাচার হওয়া স্তন্যপায়ী প্রাণীটিকে রক্ষায় এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ।

সূত্র: সিএনএন