ফের খুলছে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দফতর

ফের খুলতে যাচ্ছে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দফতর। পুলিশ জানিয়েছে, সোমবার অফিসটি খুলে দেওয়া হবে। এর আগে রনিল বিক্রমাসিংহে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই নিরাপত্তা বাহিনীর অভিযানে সেখান থেকে সরকারবিরোধী বিক্ষোভকারীদের তাড়িয়ে দেওয়া হয়। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

লঙ্কান পুলিশের একজন কর্মকর্তা রবিবার (২৪ জুলাই) সংবাদমাধ্যমকে বলেছেন, ‘সোমবার থেকে প্রেসিডেন্টের দফতর খুলে দিতে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।’

তিনি জানান, ফরেনসিক বিশেষজ্ঞরা এরইমধ্যে অফিসটি পরিদর্শন করেছেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের নির্দেশে শুক্রবার ভোরে অভিযান চালিয়ে ৯২ বছর পুরনো প্রেসিডেন্সিয়াল সেক্রেটারিয়েট থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেয় নিরাপত্তা বাহিনী। ওই অভিযানে আহত হন অন্তত ৪৮ জন। গ্রেফতার করা হয় ৯ জনকে। এ সময় নিরাপত্তা বাহিনী এপ্রিল থেকে কমপ্লেক্সের বাইরে বিক্ষোভকারীদের স্থাপন করা তাঁবু গুঁড়িয়ে দেয়।

রাজধানী কলম্বোর সরকারি দফতরগুলোতে অবস্থান নেওয়া সরকারবিরোধী বিক্ষোভকারীদের সরিয়ে দিতে কঠোর অবস্থানে যায় সেনাবাহিনী ও পুলিশ। কলম্বোজুড়ে চালানো হয় ধরপাকড়। বিক্ষোভকারীদের ওপর বলপ্রয়োগ অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো।

গত কয়েক দশকের মধ্যে শ্রীলঙ্কার পরিস্থিতি এখন সবচেয়ে নাজুক। দেশটির অর্থনৈতিক অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে, বিদেশ থেকে পর্যাপ্ত জ্বালানি তেল, খাবার, জরুরি ওষুধ কেনার মতো অর্থও নেই সরকারের হাতে। এই সংকটের জন্য সাবেক প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সরকারকে দায়ী করে আসছে আন্দোলনকারীরা।