স্রোতের তোড়ে ভেসে গেলো লোহার ব্রিজ

পাকিস্তানে আকস্মিক বন্যার তোড়ে একটি লোহার সেতু ভেসে গেছে। শুক্রবার মৌসুমী বৃষ্টিপাতের জেরে তৈরি আকস্মিক বন্যায় কারাকোরাম মহাসড়কের উচার নাল্লাহ সেতুটি ভেসে যায়। এর ফলে পাকিস্তানের পূর্বাঞ্চল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে গিলজিট-বালতিস্তান।

ভেসে যাওয়া সেতুটি সাড়ে চার হাজার কিলোওয়াটের দাসু জলবিদ্যুৎ প্রকল্পের আবাসিক শিবিরের কাছে অবস্থিত। পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সেরি রেহমান সেতু ভেসে যাওয়ার খবর নিশ্চিত করে বলেন, বন্যার তোড়ে পুরো সেতুটি ভেসে গেছে।

সেরি রেহমান বলেন, ‘কারাকোরাম মহাসড়ক এখন উভয় দিক দিয়ে বন্ধ রয়েছে। বাবুসার সড়ক দিয়ে কোনও বাস চলতে দেওয়া হচ্ছে না। ওই এলাকার সব ডেপুটি কমিশনারের সতর্ক থাকা প্রয়োজন। সেতুটি স্থিতিস্থাপক ছিল না’।

পাকিস্তানের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএ) এক নোটিশে জানিয়েছে, উচার নাল্লাহয় ব্যাপক আকস্মিক বন্যায় কারাকোরাম মহাসড়কের দুই পাশ সব ধরনের যানবাহনের জন্য বন্ধ রাখা হয়েছে। যান চলাচল স্বাভাবিক করার কাজ চলছে বলেও জানানো হয় ওই নোটিশে।

দাসুর সহকারি কমিশনার (এসি) হাফিজ মোহাম্মদ ওয়াকার জানান, নাল্লাহর উপর স্থাপিত আরসিসি ব্রিজটি বন্যায় ভেসে যাওয়ায় গত সপ্তাহে অস্থায়ী বেইলি ব্রিজটি বসানো হয়। তিনি আরও বলেন, ওই স্থানে আবারও লোহার ব্রিজ বসানো হলে সেটিও সামনের বর্ষায় ভেসে যেতে পারে।

সূত্র: ডন