৪৮ ঘণ্টায় দ্বিতীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

অজ্ঞাত স্থান থেকে সোমবার (২০ ফেব্রুয়ারি) একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। ৪৮ ঘণ্টার কম সময়ের মধ্যে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র ছুড়লো কিম জং উনের দেশটি। এ খবর জানিয়েছে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া।

উ. কোরিয়ার হুমকি মোকাবিলায় রবিবার যৌথ সামরিক মহড়া চালায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। দুই দেশের মহড়াকে কেন্দ্র করে পাল্টা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।

এ বিষয়ে দ. কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, সোমবার অজ্ঞাত স্থান থেকে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তারা। জাপান সাগর অভিমুখে ছোড়া হয় এটি।

উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডে টুইট বার্তায় গভীর উদ্বেগ প্রকাশ করে জাপানের প্রধানমন্ত্রী বলেন, সোমবার একটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে দেশটি।

তবে ক্ষেপণাস্ত্রটি ইতোমধ্যে সাগড়ে পড়েছে বলে ধারণা করছে জাপানের কোস্টগার্ড। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি।

উল্লেখ্য, জাতিসংঘ উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পরীক্ষার কাজে নিষেধাজ্ঞা জারি করেছে অনেক আগেই। নিষেধাজ্ঞা সত্ত্বেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে কিম জং উনের দেশটি। সূত্র: এএফপি