দিল্লিতে গরমের তীব্রতা আরও বাড়তে পারে

আগামী কিছু দিন ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা আরও বাড়তে পারে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, বাড়বে বাতাসের শুষ্কতাও। ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) এমন পূর্বাভাস দিলেও তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে না। তবে বিচ্ছিন্নভাবে কিছু স্থানে তাপপ্রবাহ দেখা দিতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া-এর এক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

শুক্রবার (৯ জুন) দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে সাফদারজং অবজারভেটরি। বছরের এই সময়ে দিল্লির এমন তাপমাত্রা স্বাভাবিক। শুক্রবার সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে স্থানটিতে।

এক বিবৃতিতে আইএমডি বলছে, ‘জুনে দেশের বেশিরভাগ স্থানে স্বাভাবিক কিংবা এর চেয়ে সামান্য বেশি তাপমাত্রা থাকতে পারে। তবে একেবারে উত্তর ও দক্ষিণ উপকূলীয় এলাকায় এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা রয়েছে।’

দিনে প্রবল বাতাস ও রাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে অঞ্চলটিতে। উত্তর-পশ্চিম ভারতে অস্বাভাবিক মৌসুমি আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদফতর। এ কারণে আগামী দিনগুলোর উষ্ণতা ও বাতাসের শুষ্কতা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

জুনের শেষ সপ্তাহ ও জুলাইয়ের প্রথম সপ্তাহে ভারতের উত্তর-পশ্চিম অংশে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আইএমডি। বৃহস্পতিবার কেরালাসহ ভারতের মধ্যাঞ্চলীয় ভূখণ্ডের বেশ কিছু অংশে বৃষ্টির খবর পাওয়া গেছে।

সূত্র: আউটলুক