ভারত-পাকিস্তান উভয় পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান চীনের

ভারত-পাকিস্তান উভয় পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান চীনেরভারত ও পাকিস্তান উভয়কেই দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে উল্লেখ করে তাদের সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে চীন। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাংয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, চীন চায় ভারত-পাকিস্তান পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখুক। এটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য জরুরি।india-aero-show_4fd23e5a-35a2-11e9-afff-f2b249e2444d
গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামাতে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়ি বহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারিয়েছে। এর প্রেক্ষিতে ভারতীয় সেনাবাহিনীকে যে কোনও ব্যবস্থা গ্রহণের স্বাধীনতা দেওয়ার কথা জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ভারতীয় বিমান বাহিনী পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মিরের ভেতরে বোমাবর্ষণ করে। ভারত জানিয়েছে, জইশ-ই-মোহাম্মদ জঙ্গি সংগঠনের ঘাঁটিই ছিল তাদের লক্ষ্য। ভারতীয় হামলা প্রতিহতের দাবি করলেও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যথাসময়ে ভারতীয় হামলার জবাব দেওয়া হবে।
এর প্রেক্ষিতে চীন মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দুই দেশকেই সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে বিবৃতিতে দিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বিবৃতিতে বলেছেন, ভারত-পাকিস্তান দুই দেশই দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ সদস্য। তাদের উচিত পরস্পরের সঙ্গে ভালো সম্পর্ক এবং ভালো যোগাযোগ রাখা। এতে আঞ্চলিক স্থিতিশীলতা বজায় থাকবে।
লু ক্যাং আরও বলেছেন, সন্ত্রাসবাদ বিশ্বজুড়েই একটি সমস্যা। এর দমনে আন্তর্জাতিভাবে সহযোগিতামূলক সম্পর্ক নিশ্চিত করা জরুরি। দেশগুলোর উচিত আন্তর্জাতিক সহযোগিতার অনুকূল পরিবেশ বজায় রাখা। চীনের সরকার সমর্থিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, গত সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে ফোনে কথা বলেছিলেন। সেই কথোপকথনেও চীনের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের ওপর জোর দেওয়া হয়।