তাপদাহের মধ্যে বিদ্যুৎ সংকটে চীনের ৫০ লাখ মানুষ

দক্ষিণ-পূর্ব চীনের ৫০ লক্ষাধিক মানুষ বুধবার নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ থেকে বঞ্চিত হবেন। অঞ্চলটিতে চলমান তাপদাহের কারণে বিদ্যুৎ সরবরাহে সংকট দেখা দিয়েছে। কয়েকটি কোম্পানি উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সম্প্রতি সিচুয়ান প্রদেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ফলে বেড়েছে শীতাতপ ব্যবস্থার চাহিদা।

অঞ্চলটি বিদ্যুৎ উৎপাদনে নির্ভর করে বাঁধের ওপর। কিন্তু সাম্প্রতিক গরমে জলাধার শুকিয়ে গেছে। যা বিদ্যুৎ ঘাটতিকে আরও বাড়িয়ে দিয়েছে।

সাংহাইভিত্তিক অনলাইন মিডিয়া আউটলেট দ্য পেপার এক প্রতিবেদনে উল্লেখ করেছে, স্থানীয় একটি বিদ্যুৎ কোম্পানি জানিয়েছে, বুধবার সিচুয়ান প্রদেশের উত্তর-পূর্বের শহর দাঝৌতে ৫৪ লাখ মানুষ নিবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ পাবে না।

দাঝৌ ইলেক্ট্রিক পাওয়ার গ্রুপ জানিয়েছে, প্রয়োজন হলে শহরটির বাসিন্দারা তিন ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকবেন।

সিচুয়ানে জাপানি গাড়ি নির্মার্তা টয়োটাসহ কয়েকটি কারখানা উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছে। বাণিজ্যিক কর্মকাণ্ডের তুলনায় আবাসিক এলাকায় বিদ্যুৎ সরবরাহে গুরুত্ব দেওয়া হবে বলে সরকারি কর্মকর্তাদের বক্তব্যের পর কারখানাগুলো এই পদক্ষেপ নেয়।

টয়োটার এক মুখপাত্র এএফপিকে জানান, সোমবার প্রাদেশিক রাজধানী চেংডুতে একটি কারখানায় কাজ বন্ধ করা হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা পালনে এই সিদ্ধান্ত।

সূত্র: এনডিটিভি