নারী সেনাদের ‘হাই হিল’ প্যারেড নিয়ে বিতর্কে ইউক্রেন

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির নারী সেনাদের আর্মি বুটের বদলে হাই হিল পরিয়ে এক প্যারেডের পরিকল্পনা করেছে। আগামী মাসে এই প্যারেড অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু এমন আয়োজন করা নিয়ে দেশটিতে তুমুল বিতর্ক শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

দেশটির বিরোধী দলীয় পার্লামেন্ট সদস্য আইরিনা গেরাশেঙ্কো বলেছেন, এটি সমতা নয়, যৌনতা।

আগামী ২৪ আগস্ট সোভিয়েত ইউনিয়ন পতনে স্বাধীনতা অর্জনের ৩০ বর্ষপূতি উদযাপনের পরিকল্পনা করছে ইউক্রেন। এই আয়োজনে এই প্যারেড অনুষ্ঠিত হবে।

সমালোচনার মুখে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, নারীদের এই হাই হিল জুতো বিধিসম্মত উর্দি পোশাকের অংশ।

এই পরিকল্পনায় দেশটির অনেক মানুষ হতবাক হয়েছেন। আইনপ্রণেতাদের কয়েকজন প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রিই তারানের পক্ষ থেকে ক্ষমা চাওয়ার দাবি করেছেন।

ভাষ্যকার ভিটালি পর্টনিকভ ফেসবুকে লিখেছেন, হাই হিল প্যারেডের ঘটনা ‘সত্যিকার অপমান’। দেশটির কয়েকজন কর্মকর্তার মানসিকতা মধ্যযুগীয় বলেও উল্লেখ করেছেন তিনি।

সাবেক সেনা কর্মকর্তা মারিয়া বালিনস্কা বলেছেন, প্যারেড হওয়া উচিত সামরিক শক্তি প্রদর্শনের জন্য। কিন্তু এটি গ্র্যান্ডস্ট্যান্ডে বসে থাকা কর্মকর্তাদের সুড়সুড়ি দেবে।

পার্লামেন্টের ডেপুটি স্পিকার ওলেনা কন্ড্রাটিয়ুক তুলে ধরেছেন, রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ইউক্রেনের হয়ে লড়াই করেছেন ১৩ হাজার ৫০০ জনের বেশি নারী।

দেশটির সশস্ত্রবাহিনীতে ৩১ হাজারের বেশি নারী রয়েছেন। এদের মধ্যে ৪ হাজার জন কর্মকর্তা।