২২৬টি ভেড়া ফেলে দেওয়ায় কৃষকের দণ্ড

২২৬টি ভেড়াকে ফেলে দেওয়ার ঘটনায় দণ্ডিত হয়েছেন নিউ জিল্যান্ডের এক কৃষক। সোমবার তাকে নয় বাস বাড়িতে আটক রাখার আর প্রায় দেড়শ’ ঘণ্টার কমিউনিটিতে সেবামূলক কাজে যুক্ত থাকার শাস্তি দেওয়া হয়েছে। এছাড়ান আগামী চার বছর তিনি খামারের মালিক বা ব্যবস্থাপনার সঙ্গেও যুক্ত হতে পারবেন না। প্রাণী কল্যান আইনে তাকে এসব শাস্তি দেওয়া হয়। বিভান স্কট টাইত নামের এই কৃষকের আইনজীবীর দাবি হতাশায় ভোগার পাশাপাশি পর্যাপ্ত সহায়তা না পাওয়ায় প্রাণীগুলো ফেলে দেন তিনি। তবে তা আমলে নেয়নি আদালত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দক্ষিণাঞ্চলীয় নিউ জিল্যান্ডে বিভান স্কট টাইতের খামারটি প্রথম নজরে আসে ২০১৯ সালের এপ্রিলে। ওই সময়ে একদল পরিদর্শক খামারটিতে বেশ কয়েকটি মৃত ভেড়া দেখতে পান। এছাড়া খামারে থাকা বেশ কিছু ভেড়া অপুষ্টিতে আক্রান্ত ছিলো। অনেক ভেড়ারই দুই বছরের মধ্যে পশম কাটা হয়নি। পরিদর্শক দল কৃষককে এসব সমস্যা নিরসনের তাগিদ দেন। কিন্তু আগস্টে ফের পরিদর্শনে গিয়ে দেখতে পান, অবস্থার আরও অবনতি হয়েছে।

ফলে ২২৬টি ভেড়া খামারে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। বাকি প্রাণীগুলোকে হয় বিক্রি করে দেওয়া হয় নয়তো নতুন কোনও জায়গায় পাঠিয়ে দেওয়া হয়। দেশটির প্রাইমারি ইন্ড্রাস্টি মন্ত্রণালয়ের প্রাণী কল্যাণ ব্যবস্থাপক গ্রে হ্যারিসন বলেন, ‘এই ধরনের অপরাধ আজকের দিনে বিরল। বেশিরভাগন কৃষকই প্রাণীদের সঙ্গে সঠিক আচরণ করেন। কিন্তু বিভান স্কট টাইত যে ধরনের অবহেলা করেছেন তা অনেক কাল ধরেই দেখা যায় না।’

বিভান স্কট টাইতের আইনজীবী আদালতে জানান, ওই ঘটনার কয়েক মাস আগে এই কৃষক স্থানীয় রুরাল সাপোর্ট ট্রাস্টের সঙ্গে যোগাযোগ করেন। তারা দেখতে পান হতাশার কারণে তার সহায়তা প্রয়োজন। কিন্তু সহায়তা করতে ব্যর্থ হন তারা।

তবে বিচারক বলেন, হতাশা সত্ত্বেও অপরাধটি মারাত্মক থেকে যায়। বিশেষ করে অভিজ্ঞ কৃষক হিসেবে বিভান স্কট টাইতের জানার কথা প্রাণীগুলো কষ্ট পাচ্ছে।

উল্লেখ্য, নিউ জিল্যান্ডের বড় শিল্প প্রাণী পালন। দেশটির জনসংখ্যা মাত্র ৫০ লাখ হলেও সেখানে ভেড়ার পরিমাণ প্রায় দুই কোটি ৬০ লাখ।