কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রিত অস্ত্র নিয়ে জাতিসংঘে বিতর্ক

কৃত্রিম বুদ্ধিমত্তার আলোকে পরিচালিত অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক আন্তর্জাতিক এক সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ২০১৭ সাল থেকে নিয়মিতভাবে প্রাণঘাতী স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থা বা লজ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৯ সালে অংশগ্রহণকারীরা এই জাতীয় অস্ত্র ব্যবহার এবং উন্নয়ন বিষয়ক প্রথম নিয়মাবলির ব্যাপারে সম্মত হয়েছিল।

২০২১ সালের প্রথম আনুষ্ঠানিক বৈঠক শুরু হয় মঙ্গলবার জেনেভাতে অবস্থিত জাতিসংঘের কার্যালয়ে। বিশেষজ্ঞরা এবং বিভিন্ন দেশের সরকারি প্রতিনিধিরা সেখানে যোগ দেন।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং নিরস্ত্রীকরণ বিষয়ক হাই রিপ্রেজেনটেটিভ নাকামিৎসু ইযুমি কয়েক বছর ধরে চলা বিতর্ক এবং অবদানের ভিত্তিতে সুনির্দিষ্ট ফলাফল অর্জনের লক্ষ্যে অগ্রগতির জন্য আহ্বান জানান।Stop Killer Robots

যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ কয়েকটি দেশ নিষেধাজ্ঞার বিষয়ে সতর্কতা অবলম্বন করে চলছে। দেশগুলো এ ধরনের অস্ত্রের উন্নয়ন করছে।

অন্যদিকে, অস্ট্রিয়া ও দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশ লজ সীমিত করার জন্য আন্তর্জাতিক মানদণ্ড প্রতিষ্ঠার আহ্বান জানায়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে আহ্বান জানিয়ে আসছেন। তিনি এই ধরনের অস্ত্রকে ‘ঘৃণ্য’ ও ‘অগ্রহণযোগ্য’ হিসেবে অভিহিত করেন।

অস্ত্রগুলোর সংজ্ঞা স্পষ্ট করে নেওয়ার সময় আন্তর্জাতিক নিয়মাবলী নির্ধারণের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে জাপান।

বৈঠকে অংশগ্রহণকারীরা ওই সংজ্ঞাগুলো নিয়ে এবং অন্যান্য বিভিন্ন সমস্যাসহ আন্তর্জাতিক মানবিক আইনের কাঠামোতে ওই অস্ত্রগুলো কিভাবে উপযুক্ত হয়ে উঠবে সেই বিষয় নিয়ে আলোচনা করবেন।

আগস্ট মাসের ১৩ তারিখ পর্যন্ত এই সম্মেলন চলবে। ডিসেম্বর মাসে নির্ধারিত প্রচলিত কয়েকটি অস্ত্র বিষয়ক সম্মেলনে এর ফলাফল জানানো হবে। সূত্র: এনএইচকে।