বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

পূর্ব ইউরোপের দেশ বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে দেশটির বিরুদ্ধে নতুন পদক্ষেপের ঘোষণা দেন।

দেশটিতে কথিত নির্বাচনে কারচুপির বিরুদ্ধে প্রতিবাদ শুরুর এক বছর পূর্তিতে এমন পদক্ষেপ নেওয়া হলো। ওই নির্বাচনের সময় থেকেই শান্তিপূর্ণ বিক্ষোভকারী এবং রাজনৈতিক বিরোধীদের ওপর দমনপীড়ন চালিয়ে আসছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

এ সংক্রান্ত এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘বেলারুশের জনগণের সুস্পষ্ট ইচ্ছার প্রতি সম্মান প্রদর্শনের বদলে লুকাশেঙ্কো সরকার নির্বাচনে জালিয়াতি করেছে। ভিন্নমত দমনের জন্য দমনপীড়ন অভিযান চালানো হচ্ছে। হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। অর্ধসহস্রাধিক সুশীল সমাজের নেতা এবং সাংবাদিকদের কারাবন্দি করা হয়েছে। আন্তর্জাতিক নিয়ম ভেঙ্গে একটি বিমানের ফ্লাইট ঘুরিয়ে দেয়া হয়েছে। লুকাশেঙ্কো প্রশাসনের এসব পদক্ষেপ অবৈধ এবং বৈশ্বিক রীতিনীতির পরিপন্থী। যে কোনও মূল্যে ক্ষমতায় থাকার জন্য তিনি এই অন্যায় কাজগুলো করে যাচ্ছেন।’

যুক্তরাষ্ট্রের দুই মিত্র যুক্তরাজ্য এবং কানাডাও একযোগে বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। তিন দেশ বেলারুশের নির্মাণ, জ্বালানি, পটাশ ও তামাক শিল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় এই সেক্টরগুলোকে লুকাশেঙ্কো সরকারের মানিব্যাগ হিসেবে বর্ণনা করেছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এর আগে বেশ কিছু বেলারুশিয়ান ব্যক্তির সম্পদ বাজেয়াপ্ত করে এবং তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে। তারপরও ১৯৯৪ সাল থেকে বেলারুশের ক্ষমতায় থাকা লুকাশেঙ্কো সরকারের স্বৈরশাসনের লাগাম টানতে ব্যর্থ হয়েছে তারা। সূত্র: ভয়েস অব আমেরিকা, এনবিসি নিউজ।