পতিতাবৃত্তি বিলুপ্তির অঙ্গীকার স্প্যানিশ প্রধানমন্ত্রীর

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বলেছেন, পতিতাবৃত্তি নারীদের ক্রীতদাসে পরিণত করে। স্পেন থেকে তাই এটি বিলুপ্ত করতে তিনি অঙ্গীকারাবদ্ধ। ১৭ অক্টোবর রবিবার নিজের বামপন্থি দলের তিন দিনব্যাপী কংগ্রেসে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। সোমবার এক প্রতিবেদনে খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

পেড্রো সানচেজ বলেছেন, পারিবারিক নির্যাতনের মতো ঘটনায় তার সরকারের কঠোর আইন এবং ন্যূনতম মজুরি বৃদ্ধির মতো ঘটনাগুলো স্পেনকে সামনের দিকে নিয়ে গেছে। এই কংগ্রেস থেকে আরও একটি অঙ্গীকারের কথা বলছি, যা আমি বাস্তবায়ন করবো। আমরা পতিতাবৃত্তির অবসান ঘটিয়ে সামনের দিকে এগিয়ে যাবো।

স্পেনের বর্তমান আইনে দেশটিতে পতিতাবৃত্তি বৈধ। ১৯৯৫ সালে এটিকে আইনি বৈধতা দেয় কর্তৃপক্ষ। এরপর থেকেই এটি ফুলেফেঁপে ওঠে। দেশটিতে বর্তমানে প্রায় তিন লাখ নারী যৌনকর্মী হিসেবে কাজ করছেন।

২০১১ সালে জাতিসংঘ জানায়, পতিতাবৃত্তির দিক থেকে স্পেনের অবস্থান বিশ্বে তৃতীয়। থাইল্যান্ড ও পুয়ের্তো রিকোর পরই দেশটির অবস্থান। ২০১৬ সালে জাতিসংঘ জানায়, স্পেনে পতিতাবৃত্তির বাজারের আকার আনুমানিক ৪২০ কোটি মার্কিন ডলার।

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ অবশ্য হুট করেই এটি বন্ধের উদ্যোগ নেননি। তার ২০১৯ সালের নির্বাচনি ইশতেহারেও এর উল্লেখ ছিল। দৃশ্যত অধিক সংখ্যক নারী ভোটারকে আকৃষ্ট করতেই ইশতেহারে বিষয়টি যুক্ত করেছিলেন তিনি। রবিবার দলীয় কংগ্রেসে ওই প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকারের কথা জানান পেড্রো সানচেজ।