হাইপারসনিক অস্ত্রের গবেষণা বাড়াবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া

হাইপারসনিক অস্ত্রের গবেষণা এবং এসব অস্ত্র মোকাবিলার কৌশল উন্নয়নে সহযোগিতা শুরু করবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। ব্রিটিশ সরকার জানিয়েছে, এইউকেইউএস সহযোগিতার আওতায় এই কর্মসূচি শুরু হবে। গত বছর দেশ তিনটি এই নিরাপত্তা চুক্তির ঘোষণা দেয়।

চীন ও রাশিয়া হাইপারসনিক অস্ত্র উন্নয়নের ঘোষণা এবং গত মাসে ইউক্রেনে এই অস্ত্রের কথিত ব্যবহারের পর পশ্চিমা দেশ তিনটি এই ঘোষণা দিয়েছে।

শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুতগতির অস্ত্রকে হাইপারসনিক অস্ত্র বলা হয়ে থাকে। কম উচ্চতা দিয়ে ওড়ার সক্ষমতা এবং দ্রুতগতির কারণে এসব অস্ত্র মোকাবিলা করা অপেক্ষাকৃত কঠিন।

যুক্তরাজ্যের হাতে বর্তমানে কোনও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নেই। তবে এই অস্ত্র উন্নয়নে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বর্তমানে একটি যৌথ কর্মসূচি রয়েছে। ব্রিটিশ সরকার জোর দিয়ে বলেছে, নতুন উদ্যোগে প্রতিরক্ষায় জোর দেওয়া হবে। লন্ডন জানিয়েছে, যুক্তরাজ্যের নিজের হাইপারসনিক অস্ত্র উন্নয়নের পরিকল্পনা নেই। কিন্তু ভবিষ্যতে তার প্রয়োজন পড়বে কিনা তা নির্ধারণ করবে নতুন উদ্যোগ।

গত ১৯ মার্চ পশ্চিম ইউক্রেনের একটি অস্ত্র গুদাম ধ্বংস করতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের দাবি করে রাশিয়া। মার্কিন গোয়েন্দারা ইঙ্গিত দিয়েছেন ওই ঘটনার পর বারবার এই অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া।

সূত্র: বিবিসি