বিশ্বে প্রথমবারের মতো সামরিক ব্যয় ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে

২০২১ সালে  বিশ্বে প্রথমবারের মতো সামরিক ব্যয় দুই ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে। এটি বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের সর্বকালের সর্বোচ্চ রেকর্ড। সুইডেনভিত্তিক প্রতিরক্ষা বিষয়ক শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠান এসআইপিআরআই-এর প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ নিয়ে টানা সাত বছর ধরে বিশ্বজুড়ে সামরিক ব্যয় বৃদ্ধির ঘটনা বেড়েই চলছে।

স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা প্রতিষ্ঠান (এসআইপিআরআই) স্টকহোমভিত্তিক একটি আন্তর্জাতিক ইনস্টিটিউট। এটি ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়। সশস্ত্র সংঘাত, সামরিক ব্যয় এবং অস্ত্র ব্যবসার পাশাপাশি নিরস্ত্রীকরণ এবং অস্ত্র নিয়ন্ত্রণের জন্য ডাটা সংগ্রহ, বিশ্লেষণ ও সুপারিশ করে থাকে সংস্থাটি।

এসআইপিআরআই-এর নতুন প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি প্রতিরক্ষা ব্যয় করেছে পাঁচটি দেশ। এগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, চীন, ভারত, যুক্তরাজ্য ও রাশিয়া। বিশ্বের মোট প্রতিরক্ষা ব্যয়ের ৬২ শতাংশই হয় এই দেশগুলোতে।

শীর্ষ পাঁচ দেশের বাইরে ২০২১ সালে সামরিক ব্যয় বৃদ্ধির প্রবণতা ছিল সবচেয়ে বেশি ছিল ইউরোপের দেশগুলোতে। এসআইপিআরআই-এর সিনিয়র গবেষক দিয়োগে লোপেজ ডি সিলভা বলেছেন, ‘২০২১ সালে টানা সপ্তম বছরের মতো দুনিয়াজুড়ে সামরিক খাতে ব্যয় বেড়ে ২ লাখ ১০ হাজার কোটি ডলারে গিয়ে ঠেকেছে। ইতোপূর্বে একক কোনও বছরে সামরিক খাতে এতো বেশি ব্যয় পরিলক্ষিত হয়নি।’

একক দেশ হিসাবে গত বছর সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। বছরটিতে ওয়াশিংটনের সামরিক ব্যয় ছিল ৮০ হাজার ১০০ কোটি ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা চীনের ব্যয় ছিল ২৯ হাজার ৩০০ কোটি ডলার। তৃতীয় অবস্থানে থাকা ভারতের সামরিক ব্যয় ছিল ৭ হাজার ৬৬০ কোটি ডলার। চতুর্থ অবস্থানে থাকা যুক্তরাজ্যের ব্যয় ছিল ছয় হাজার ৮৪০ কোটি ডলার। আর পঞ্চম অবস্থানে থাকা রাশিয়ার ব্যয় ছিল ৬ হাজার ৫৯০ কোটি ডলার।