পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে মস্কো। স্থানীয় সময় বুধবার সকাল থেকে তা কার্যকর হচ্ছে বলে জানিয়েছে পোল্যান্ডের রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি (পিজিনিগ)। নতুন নিয়ম অনুযায়ী রাশিয়াকে রুবলে অর্থ পরিশোধে প্রত্যাখান করায় এই পদক্ষেপ নেওয়া হতে পারে।

ইউক্রেনে হামলার পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের ব্যাপক নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। ডলার ও ইউরোতে লেনদেন কঠিন হয়ে পড়েছে দেশটির জন্য। এমন পরিস্থিতিতে রাশিয়া দাবি করেছে, ‘বন্ধু সুলভ নয়’ এমন দেশগুলোকে ইউরো নয়, অবশ্যই রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও হুমকি দিয়েছেন, রুশ গ্যাসের মূল্য রুবলে পরিশোধ না করলে চুক্তি স্থগিত করে দেওয়া হবে।

গ্যাস আমদানিতে পিজিনিগ রাশিয়ার গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের ওপর নির্ভরশীল। তবে সরবরাহ স্থগিত হলে আপাতত হুমকি হয়ে দাঁড়াচ্ছে না পোল্যান্ডের জন্য। কারণ হিসেবে পোলিশ কোম্পানি পিজিনিগ বলছে, তাদের ভূগর্ভস্থে প্রায় ৮০ শতাংশ গ্যাস সংরক্ষণ রয়েছে। আর সামনে গ্রীষ্ম আসছে, ফলে চাহিদা কম।

পোল্যান্ডের হাতে আরও বিকল্প ব্যবস্থা আছে। বাল্টিক উপকূলে তরলকৃত প্রাকৃতিক গ্যাস (পিএনজি) টার্মিনাল রয়েছে। যেটির জার্মানি ও চেক প্রজাতন্ত্রের সঙ্গে পাইপলাইনে সংযোগ রয়েছে।

রাশিয়া যদি সত্যিই পোল্যান্ডে আগামী কয়েক সপ্তাহের জন্য গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়, তবে বড় গ্রাহকদের সরবরাহ কমিয়ে আনতে পারে ওয়ারস। যদিও গ্যাস বন্ধ নিয়ে মস্কোর বক্তব্য পাওয়া যায়নি।

সূত্র: বিবিসি।