জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যে কিয়েভে হামলা

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সফরের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের মধ্যস্থলের পশ্চিমাংশে এই হামলা হয়েছে। জাতিসংঘ মহাসচিবের এক ঘনিষ্ঠ সহযোগী নিশ্চিত করেছেন তারা নিরাপদে রয়েছেন। এই হামলার জন্য রাশিয়াকে দায়ী করে করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

কিয়েভের হামলায় হতাহত নিয়ে তাৎক্ষণিকভাবে কোনও তথ্য জানা যায়নি। শহরটির মেয়র ভিটালি ক্লিটসকো এক টেলিগ্রাম পোস্টে বলেন শেভচেনকোভস্কি জেলায় দুইটি হামলা হয়েছে। হতাহতের সংখ্যা নিরুপণে কাজ চলছে বলে জানান তিনি।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদক জানিয়েছেন, ঘটনাস্থল থেকে আকাশে কালো ধোঁয়া উড়তে এবং ভবনে আগুন জ্বলতে দেখা গেছে। পুলিশ ও উদ্ধারকর্মীদের বিপুল উপস্থিতি রয়েছে সেখোনে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সিনিয়র সহযোগী মিখাইলো পোদোলিয়াক এক টুইট বার্তায় জানান, কিয়েভের উপকণ্ঠে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক মস্কো সফর এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুতেরেসের সাক্ষাতের প্রতি ইঙ্গিত করে পোদোলিয়াক টুইট বার্তায় লেখেন, ‘কয়েক দিন আগে তিনি ক্রেমলিনের দীর্ঘ টেবিলে বসেছিলেন আর আজ তার মাথার ওপরেই বিস্ফোরণ হয়েছে।’

সূত্র: এএফপি