নিষেধাজ্ঞা সম্পর্ককে তলানিতে নিয়ে যাবে: যুক্তরাজ্যকে রাশিয়া

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার জেরে মস্কোয় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডেবোরা ব্রনার্টকে তলব করে সতর্ক করেছে রশ পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কো বলছে, যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নিয়ে যাবে।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রাণালয় জানায়, 'ইউক্রেনে অভিযানের জেরে সম্প্রতি রাশিয়ার সব রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিও সম্প্রচার মাধ্যমের ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ব্রিটেন'।

দেশটির এমন পদক্ষেপেই চটেছে রাশিয়া। বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ধ্বংসাত্মক পদক্ষেপ নিয়ে অবগত করা হয়েছে ব্রিটেনের রাষ্ট্রদূতকে। নিষেধাজ্ঞার ধারাবাহিকতা দ্বিপাক্ষিক সম্পর্ককে ধ্বংসের দিকে নিয়ে যাবে। রাশিয়া ও যুক্তরাজ্যের জনগণের মধ্যে সম্পর্ক ফাটল সৃষ্টি হবে বলেও উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনে হামলার প্রেক্ষিতে রুশ ধনকুবের, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ওপর গত দুই মাসে বেশ কিছু নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। শুধু তাই নয়, ইউক্রেনকে অস্ত্র ও মানবিক সহায়তা দিয়ে আসছে বরিস জনসনের সরকার।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী। তাদের হামলায় ইউক্রেনে হাজারো বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। রাশিয়ার এমন অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

সূত্র: সিএনএন