ইউক্রেনের পোপাসনা শহর নিয়ন্ত্রণে: চেচেন নেতা কাদিরভ

রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের ক্ষমতাধর প্রধান রমজান কাদিরভ দাবি করছেন, তার যোদ্ধারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় পোপাসনা শহরের বেশির ভাগই নিয়ন্ত্রণে নিয়েছে। এই সাফল্যের পেছনে চেচেনের বিশেষ বাহিনীর অবদানের কথা তুলে ধরেন তিনি।

টেলিগ্রাম বার্তায় রমজান কাদিরভ বলেন, 'চেচেন যোদ্ধারা তীব্র লড়াইয়ের মধ্যে দিয়ে শহরের বেশিভাগ জায়গা নিয়ন্ত্রণে নিয়েছে'। রমজান কাদিরভ প্রায় সময় নিজেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যোদ্ধা বলে দাবি করে থাকেন।

ইউক্রেনের শহর নিয়ন্ত্রণের প্রসঙ্গে কাদিরভ বলেন, 'পোপাসনার প্রধান প্রধান সড়ক, কেন্দ্রীয় জেলাগুলো পুরোপুরি খালি করা হয়েছে'।

পোপাসনা ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ডনবাসের লুহানস্কে অবস্থিত। রমজান কাদিরভের এমন দাবি নিয়ে ইউক্রেনের পক্ষে নিশ্চিত করা হয়নি। তবে সেখানে প্রচণ্ড লড়াই চলছিল বলে শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছিলেন প্রেসিডেন্ট জেলেনস্কির এক উপদেষ্টা অলেক্সি আরেস্টোভিখ।

সম্প্রতি ডনবাসের লুহানস্ক ও ডোনেস্কে ভারী সংঘর্ষ চলছে ইউক্রেন ও রুশ যোদ্ধাদের। অঞ্চলটি নিয়ন্ত্রণে রাখতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে কিয়েভ। অভিযোগ রয়েছে, রুশ বাহিনী সেখানকার বেসামরিক নাগরিকদের ঘর-বাড়ি লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তাদের হামলায় প্রাণ হারাচ্ছে বেসামরিক ইউক্রেনীয়।