লভিভ, সামি ও চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, ডনবাসে নিহত ৭

পোল্যান্ড সীমান্তবর্তী শহর লভিভ, উত্তর-পূর্বাঞ্চলের সামি এবং চেরনিহিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। রাতে ভিডিও ভাষণে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, মঙ্গলবার ডনবাসের লুহানস্ক অঞ্চলেও বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

তিনি দাবি করেন, 'ইউক্রেনের পূর্বে এবং দক্ষিণে ব্যর্থ হয়ে ক্ষয়ক্ষতি বাড়াতে চেষ্টা চালাচ্ছে রুশ বাহিনী'। গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক সংবাদমাধ্যগুলোর খবরে বলা হচ্ছে, পূর্ব ইউক্রেনে রাশিয়ার ওপর পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেনীয় যোদ্ধারা। বিশেষ করে ডনবাসের লুহানস্ক ও দোনেস্কে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে উভয়পক্ষের।

কিয়েভের দাবি, রুশ বাহিনী ডনবাসের বেসামরিক স্থাপনায় একের পর এক আঘাত হানছে। আঞ্চলিক গভর্নর পাবলো কিরিলেনকো বলেন, মঙ্গলবার রাশিয়ার হামলায় ডোনেস্কে নতুন করে ৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। মস্কোর পক্ষে থেকে এ নিয়ে তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে ইউক্রেনে আগামী দিনে অস্ত্র সরবরাহ বাড়ানোর পাশাপাশি দেশটির অতিরিক্ত দাবির সাড়া দিতেও প্রস্তুত বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।