ইউক্রেনে রুশ আগ্রাসন একটি বৈশ্বিক ইস্যু: বাইডেন

ইউক্রেনে রুশ আগ্রাসনকে একটি বৈশ্বিক ইস্যু হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার টোকিওতে কোয়াড সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

জো বাইডেন বলেন, ইউক্রেনের সংকট শুধু ইউরোপের একার সমস্যা নয়। এটি একটি বৈশ্বিক সমস্যা। এই সংকট আন্তর্জাতিক শৃঙ্খলা, আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখার গুরুত্বকে বাড়িয়ে তুলেছে।

দুনিয়ার যে কোনও প্রান্তে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সরব থাকার তাগিদ দেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে সোমবার ‘ইউক্রেনে বর্বরতার’ জন্য রাশিয়াকে ‘দীর্ঘমেয়াদে মূল্য দিতে হবে’ বলে মন্তব্য করেন বাইডেন। তিনি মূলত ইউক্রেনে আগ্রাসনকে কেন্দ্র করে মস্কোর ওপর পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাবের প্রতি ইঙ্গিত করেছেন।

জো বাইডেন বলেন, যদি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ভবিষ্যতের কোনও সমঝোতার পরও নানা উপায়ে নিষেধাজ্ঞাগুলো অব্যাহত রাখা না হয়, তাহলে সেটি চীনকে বলপ্রয়োগ করে তাইওয়ান দখলের প্রচেষ্টা সম্পর্কে কী সংকেত দেবে? চীন হামলা করে বসলে তাইওয়ানকে রক্ষায় প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করারও হুঁশিয়ারি দেন বাইডেন। বলেন, স্বশাসিত দ্বীপটি রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।