ডনবাসের ৪০ শহরে হামলা চালিয়েছে রাশিয়া: ইউক্রেন

ইউক্রেনের সেনাবাহিনী অভিযোগ করেছে রুশ বাহিনী পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকার ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলের ৪০টি শহরে হামলা চালিয়েছে।

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর যৌথ টাস্ক ফোর্স এক ফেসবুক পোস্টে লিখেছে, দখলদাররা ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলের ৪০টির বেশি শহরে হামলা চালিয়েছে, এতে ৪৭টির বেশি বেসামরিক স্থাপনা ধ্বংস কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে, এগুলোর মধ্যে ৩৮টি বাড়ি ও একটি স্কুল রয়েছে। এসব গুলিবর্ষণের ফলে পাঁচ বেসামরিক নিহত এবং আরও ১২ জন আহত হয়েছে।

গত মাসে ডনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার ওপর মনোযোগ দেওয়ার ঘোষণা দেয় রাশিয়া।

ওই অঞ্চলে হাজার হাজার সেনা পাঠিয়েছে রাশিয়া। তিন দিক থেকে হামলা চালিয়ে ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলতে চাইছে তারা। ইউক্রেনীয় বাহিনী সেভেরোডোনেস্ক এবং লিসিচানস্ক শহরে অবস্থান নিয়েছে। তাদের পতন হলে পুরো লুহানস্ক প্রদেশের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে চলে যাবে। আর সেটাই রাশিয়ার অন্যতম উদ্দেশ্য।

রবিবার লুহানস্কের গভর্নর সেরহাই গাইদাই রাশিয়ার বিরুদ্ধে সেভেরোডোনেটস্ক দখলের প্রচেষ্টায় ‘ঝলসে যাওয়া পৃথিবী পন্থা’ অবলম্বনের অভিযোগ তোলেন। তিনি সতর্ক করে বলেছেন রুশ বাহিনী ডোনেট নদীর ওপর একটি সেতু ছাড়া বাকি সব ধ্বংস করেছে। শহরটি বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে রয়েছে বলেও জানান তিনি।

সূত্র: বিবিসি